× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার
স্যানিটারি ন্যাপকিন-এর কাঁচামাল আমদানির উপর ভ্যাট ও সম্পূরক শুল্ক প্রত্যাহার

বাংলাদেশি কোম্পানিগুলোর এগিয়ে যাওয়ার সুযোগ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার | ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৮:৫৮

সর্বস্তরের মানুষের কাছে স্বাস্থ্যসেবামূলক পণ্য স্যানিটারি ন্যাপকিন ও বেবি ডায়াপার পৌঁছে দিতে এবং দেশীয় কোম্পানিগুলোকে ব্যবসা বড় করার সুযোগ দেয়ার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপারের কাঁচামাল আমদানির উপর ভ্যাট ও সম্পূরক শুল্ক প্রত্যাহার করেছে।
জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট নীতিমালার দ্বিতীয় সেক্রেটারি মোহাম্মদ তারিক হাসান জানান, স্বাস্থ্যসেবামূলক এই পণ্য দু’টি জনসাধারণের কাছে সহজলভ্য করে স্বাস্থ্যখাতে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করার উদ্দেশ্যেই এই সুবিধা দেয়া হয়েছে।
বাংলাদেশি কোম্পানিগুলো বাজারের ৮০ শতাংশ স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপার সরবরাহ করে থাকে। জাতীয় রাজস্ব বোর্ড থেকে এই সুবিধা দেয়ায় এখন বাংলাদেশি কোম্পানিগুলো তাদের ব্যবসা আরো এগিয়ে নেয়ার সুযোগ পাবে।   
স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড-এর মার্কেটিং প্রধান ডক্টর জেসমিন জামান বলেছেন, এই সুবিধা পাওয়ার ফলে বাংলাদেশি কোম্পানিগুলো নিজেদের পণ্যের মানকে আরো উন্নত করার সুযোগ পাবে।
এছাড়াও স্কয়ার গ্রুপ-এর ভ্যাট ও ট্যাক্স ডিরেক্টর আবদুল্লাহ আল জাবেদ বলেছেন, জাতীয় রাজস্ব বোর্ড এর পূর্বে কিছু বিশেষ পণ্যের উপর ট্যাক্স সুবিধা প্রদান করেছিলো। বর্তমানে, স্যানিটারি ন্যাপকিন এবং ডায়াপার প্রস্তুতকারী কোম্পানিগুলোকে তারা একটি আলাদা শিল্প হিসেবে বিবেচনা করছেন।
তবে এই সুবিধা পেতে স্থানীয় কোম্পানিগুলোকে তাদের নিজম্ব গবেষণাগার, ৭৫ কোটি টাকা বিনিয়োগ ও ন্যূনতম ৩০ শতাংশ মূল্য সংযোজনসহ প্রতি ফ্যাক্টরিতে বাধ্যতামূলকভাবে সর্বনি¤œ ২৫০ জন বাংলাদেশি জনবল রাখতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর