× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ আগস্ট ২০১৯, শনিবার

ফিল্ডার রুটের বিশ্ব রেকর্ড

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস ডেস্ক | ১৩ জুলাই ২০১৯, শনিবার, ৭:৪১

এবারের বিশ্বকাপে খেলোয়াড়দের ব্যাট-বলের  নৈপুণ্য নিয়ে ইতিমধ্যেই রচিত হয়েছে একাধিক রেকর্ড। তবে ফিল্ডিংয়ের ব্যাপারটি সবার আড়ালেই থেকে যাচ্ছে। সেই ফিল্ডিংয়েই নতুন এক কীর্তি গড়লেন ইংল্যান্ডের জো রুট। ছাড়িয়ে গেলেন ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা ফিল্ডার অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে। বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি ক্যাচ নেয়ার রেকর্ডটা ছিল পন্টিংয়ের। ২০০৩ বিশ্বকাপে ১১ ম্যাচ খেলে ১১টি ক্যাচ নেন সাবেক অজি অধিনায়ক।
এবারের বিশ্বকাপে খেলতে নেমে প্রথম রাউন্ডেই এই রেকর্ড ছুঁয়ে ফেলেন ইংল্যান্ডের জো রুট। আর বৃহস্পতিবার রুট ভেঙে দেন পন্টিংয়ের রেকর্ড। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার ইনিংসের ৩৮তম ওভারে আদিল রশিদের বলে প্যাট কামিন্সের ক্যাচ তালুবন্দী করেই পন্টিংকে টপকে শীর্ষে উঠে যান রুট।
এই রেকর্ড ভাঙার জন্য পন্টিংয়ের থেকে এক ম্যাচ কম খেলেছেন তিনি। ১০ ম্যাচে রুট নিয়েছেন ১২টি ক্যাচ। ক্যাচের এই রেকর্ডে তৃতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসি। চলতি বিশ্বকাপেই ৯ ম্যাচে ১০টি ক্যাচ ধরেছেন প্রোটিয়া অধিনায়ক। তালিকার চতুর্থ স্থানে রয়েছেন আরেক প্রোটিয়া ক্রিকেটার রাইলি রুশো। ২০১৫ বিশ্বকাপে ৬ ম্যাচে তিনি ধরেন ৯টি ক্যাচ। ফিল্ডার হিসেবে পন্টিংয়ের রেকর্ডটি ভেঙে গেলেও এই বিভাগে আরেকটি বিরল কীর্তি ঠিকই রয়ে গেছে সাবেক অজি অধিনায়কের দখলে। বিশ্বকাপের সব আসর মিলিয়ে সবার চেয়ে বেশি মোট ২৮টি ক্যাচ ধরেছেন এই কিংবদন্তি ক্রিকেটার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর