× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার

জাপানের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মাননা পাবেন পবিত্র সরকার

দেশ বিদেশ

কলকাতা প্রতিনিধি | ১৩ জুলাই ২০১৯, শনিবার, ৮:৪৮

জাপান সরকারের অন্যতম শীর্ষ সম্মান ‘দ্য অর্ডার অফ দ্য রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার রেজ’ সম্মাননা পেতে চলেছেন দুই বাংলার সুপরিচিত ভাষা বিশেষজ্ঞ ও শিক্ষাবিদ পবিত্র সরকার। কলকাতার জাপান কনস্যুলেট থেকে এমনটাই জানানো হয়েছে। জাপান সরকারের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মাননা হিসেবে এটি বর্তমানে স্বীকৃত। জাপানের সম্রাট মেইজির আমলে, ১৮৭৫ সাল থেকে দেয়া হচ্ছে এই সম্মাননা। জাপানি সংস্কৃতি, ঐতিহ্য, সামাজিক উন্নয়ন এবং পরিবেশ রক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেয়া হচ্ছে। অধ্যাপক সরকার দীর্ঘদিন ধরে ভারত-জাপান সাংস্কৃতিক বিনিময়ের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। দু’দেশের সাহিত্যেরও তিনি অন্যতম যোগসূত্র। ‘ইন্দো-জাপান ওয়েলফেয়ার অ্যান্ড কালচারাল এসোসিয়েশন’-এর সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
সম্মাননা প্রাপ্তির খবরে খুবই আনন্দিত পবিত্র সরকার নিজে। তিনি জানিয়েছেন, ‘জাপান সরকারের আমন্ত্রণে সাতবার ওদেশে গিয়েছি। প্রচুর জাপানি ছাত্রকে বাংলা শিখিয়েছি। অনুবাদ করেছি জাপানি নাটক। জাপানের টেগোর সোসাইটি চাইছিল কলকাতায় একটি জাপানি  ভাষা চর্চার কেন্দ্র চালু করতে। সেখানকার কাজুও আজুমা আমার বন্ধু। আমি বাংলা একাডেমির সঙ্গে টেগোর সোসাইটির যোগাযোগ করিয়ে দিই। এরপর সল্টলেকে গড়ে উঠেছে রবীন্দ্র ওকাকুরা ভবন। ২০০৭ সালে জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী এটি উদ্বোধন করেন। এমন নানাবিধ কারণেই হয়তো জাপান সরকার এই পুরস্কারের জন্য আমাকে বিবেচনা করেছেন। আগামী সোমবার ১৫ই জুলাই কলকাতার জাপানি কনসাল জেনারেল মাসায়ুকি তাগা এই সম্মাননা পবিত্র সরকারের হাতে তুলে দেবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর