× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ আগস্ট ২০১৯, শনিবার

মৌসুমি বন্যায় বিপর্যস্ত আসাম, মৃত ৬, আক্রান্ত ৮ লাখ

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৪ জুলাই ২০১৯, রবিবার, ৭:৩০

মৌসুমি বৃষ্টিতে বন্যার কবলে পড়েছে ভারতের আসাম অঙ্গরাজ্য। তিনদিন ধরে টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যায় প্রাণ হারিয়েছেন অন্তত ছয়জন। ক্ষতিগ্রস্ত হয়েছেন ৮ লাখের বেশি মানুষ। রাজ্যের ৩৩টি জেলার মধ্যে ডুবে গেছে ২১টি। এ সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা। রাজ্যের সবচেয়ে বড় নদী ব্রহ্মপুত্রের জলস্তর বিপদসীমা ছাড়িয়ে গেছে। প্রবল ঝুঁকিতে রয়েছে গুয়াহাটি জেলা। একই অবস্থা রাজ্যে অন্যান্য নদীগুলোরও।
এ খবর দিয়েছে এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা।
সরকারি কর্মকর্তাদের বরাতে খবরে বলা হয়, গত তিন দিনের বৃষ্টিতে ডুবে গেছে ২৭ হাজার হেক্টর কৃষিজমি। রাজ্যজুড়ে নির্মাণ করা হয়েছে ৬৮টি ত্রাণশিবির। বন্যা কবলিত এলাকা থেকে সাত হাজার মানুষকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে।
এনডিটিভি জানিয়েছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ধেমাজি, লক্ষ্মীপুর, বনগাইগাঁও ও বরপেটা জেলা। এর মধ্যে কেবল বরপেটাতেই ৩ লাখের বেশি মানুষ আটকা পড়ে আছে বলে জানিয়েছে রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার মারা গেছে তিনজন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ছয়জনে। এদিকে, শুক্রবার থেকেই বিভিন্ন জায়গায় ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। ফেরির পাশাপাশি বাতিল করে দেয়া হয়েছে একাধিক ট্রেন সেবাও। বন্যা আক্রান্তদের সাহায্য করতে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। আসামের সীমান্ত সংলগ্ন অঞ্চলগুলোতে বন্যার সতর্কতা জারি করেছে ভুটানও।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর