× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৯ ফেব্রুয়ারি ২০২০, শনিবার

লর্ডসে যতো ফাইনাল

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

বিশ্বকাপ ডেস্ক | ১৪ জুলাই ২০১৯, রবিবার, ৩:৪৩

ক্রিকেটের তীর্থস্থান বলা হয়ে থাকে লর্ডসকে। এই স্টেডিয়ামটি ১৮৮৪ সালে স্থাপিত হলেও আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয় ১৮৮৪ সালে। চলতি ১২তম একদিনের বিশ্বকাপে লর্ডসে মোট ৫টি খেলা অনুষ্ঠিত হয়। আর আজ মাঠে গড়াচ্ছে ফাইনাল। ক্রিকেটের চারণভূমি লর্ডসের দর্শক ধারণ ক্ষমতা ২৮ হাজার ৫শ’।

ইংল্যান্ড ও ওয়েলস -২০১৯ বিশ্বকাপসহ ১২টি বিশ্বকাপের মধ্যে ৫টি অনুষ্ঠিত হয়েছে ইংল্যান্ডে। আর প্রতিবারই ফাইনাল হয়েছে লর্ডসে।

প্রথম বিশ্বকাপ- ১৯৭৫
এই বিশ্বকাপে প্রথম চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। তারা ১৭ রানে পরাজিত করে অস্ট্রেলিয়াকে। প্রথমে ব্যাট করে ৬০ ওভারে ৮ উইকেট হারিয়ে করে ২৯১ রান।
আর জবাবে ৫৮ ওভার ৪ বলে সব উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া করে ২৭৪ রান।


দ্বিতীয় বিশ্বকাপ- ১৯৭৯
দ্বিতীয় বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। তারা ৯২ রানে হারায় স্বাগতিক ইংল্যান্ডকে। ৬০ ওভার খেলে ওয়েস্ট ইন্ডিজ ৯ উইকেট হারিয়ে ইংলিশদের টার্গেট দেয় ২৮৭। আর স্বাগতিকরা সব উইকেট হারিয়ে করে ১৯৪ রান। দ্বিতীয় বিশ্বকাপের ফাইনালে ৯২ রানের জয় পায় ক্যারিবীয়রা।


তৃতীয় বিশ্বকাপ- ১৯৮৩
লর্ডসে অনুষ্ঠিত টানা তৃতীয় বিশ্বকাপের ফাইনাল খেলে ওয়েস্ট ইন্ডিজ। তবে এই বিশ্বকাপে সহ আয়োজক ছিলো ওয়েলস। তৃতীয়বারের মতো ফাইনাল খেলে ওয়েস্ট ইন্ডিজ। তবে এবার চ্যাম্পিয়ন ভারত। তৃতীয় বারের মতো লর্ডসের ফাইনালে ক্যারিবীয়দের তারা ৪৩ রানে পরাজিত করে। এই ফাইনালে ভারত সব উইকেট হারিয়ে করে ১৮৩ রান। ক্যারিবীয়রাও সব উইকেট হারিয়ে করে ১৪০ রান।


সপ্তম বিশ্বকাপ- ১৯৯৯
ফের খেলা ফিরলো ইংল্যান্ডে। এই বিশ্বকাপের আয়োজক ইংল্যান্ড-ওয়েলস-আয়ারল্যান্ড-স্কটল্যান্ড-নেদারল্যান্ড। এই বিশ্বকাপ দিয়ে বাংলাদেশ বিশ্বকাপে যাত্রা শুরু করে। আর এই কাপটি নিজেদের করে নেয় অস্ট্রেলিয়া। লর্ডসে ফাইনালে ৮ উইকেটে হারায় পাকিস্তানকে। এটি অজিদেরে দ্বিতীয় বিশ্বকাপ জয়।


দ্বাদশ বিশ্বকাপ- ২০১৯
চলতি বিশ্বকাপের ফাইনালে খেলছে স্বাগিতক ইংল্যান্ড - নিউজিল্যান্ড। এই বিশ্বকাপে নতুন বিশ্বচ্যাম্পিয়ন পেতে যাচ্ছে বিশ্ব।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর