× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ আগস্ট ২০১৯, সোমবার

কে হচ্ছেন দশম অধিনায়ক?

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

বিশ্বকাপ ডেস্ক | ১৪ জুলাই ২০১৯, রবিবার, ৫:২৬

লর্ডসে বিশ্বকাপের ১২ তম আসরের ফাইনালে মুখোমুখি স্বাগতিক ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। আজকের খেলায় ইংল্যান্ড দলের অধিনায়ক এউইন মরগান। আর কিউইদের অধিনায়কত্ব করছেন কেন উইলিয়ামসন। কার হাতে উঠছে ওয়ানডে বিশ^কাপের ১২ তম ট্রফিটি? জানার জন্য কোটি কোটি ক্রিকেট প্রেমীদের চোখ ফাইনাল ম্যাচে।

এরআগে ১১ বিশ্বকাপ ট্রফি উঠেছে ৯ অধিনায়কের হাতে। আর ৫ দেশ পেয়েছে এই ১১ ট্রফি। ৫ বার বিশ্ব সেরা অস্ট্রেলিয়া। আর ২ বার করে ভারত, ওয়েস্ট ইন্ডিজ। আর ১ বার করে পেয়েছেন পাকিস্তান ও শ্রীলঙ্কা।

এই ট্রফি ২ বার করে পেয়েছেন ২ অধিনায়ক।
১৯৭৫ ও ১৯৭৯ সালে প্রথম ২ বিশ্বকাপে টানা ট্রফি জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। আর এই ২ বিশ্বকাপেই অধিনায়ক ছিলেন ক্লাইভ লয়েড। আর ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপেও টানা ২ বার অধিনায়ক ছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিং।

আর ১বার ট্রফি জিতিয়েছেন ১৯৮৩ বিশ্বকাপে ভারতের অধিনায়ক কপিল দেব। ১৯৮৭ বিশ্বকাপে অজি অধিনায়ক অ্যালান বর্ডার, ১৯৯২ বিশ্বকাপে পাকিস্তানের অধিনায়ক ইমরান খান, ১৯৯৬ বিশ্বকাপে ট্রফিতে চুমু দেন লঙ্কান অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা, ১৯৯৯ বিশ্বকাপে অজি অধিনায়ক স্টিভ ওয়াহ, ২০১১ বিশ্বকাপে ভারতীয় অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। আর শেষ ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার নেতৃত্বে ছিলেন মাইকেল ক্লার্ক।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর