× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ আগস্ট ২০১৯, বুধবার

ইতিহাস বলছে, টস জিতেই পিছিয়ে গেছে নিউজিল্যান্ড

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

বিশ্বকাপ ডেস্ক | ১৪ জুলাই ২০১৯, রবিবার, ৬:৩৫

ক্রিকেটের তীর্থস্থান লর্ডসে হচ্ছে ফাইনাল। ওয়ানডে ক্রিকেটের দ্বাদশ আসরের ফাইনালে মুখোমুখি স্বাগতিক ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। এই নিয়ে পঞ্চমবারের মতো ফাইনাল হচ্ছে ইংল্যান্ডের লর্ডসে।

ইতিহাস বলছে, লর্ডসের ফাইনালে টসে জেতা মানেই এক ধাপ পিছিয়ে যাওয়া। কারণ এই মাঠের আগের ৪ ফাইনালে কেউই টসে জিতে ম্যাচ জয় করতে পারেনি।

প্রথম বিশ্বকাপ- ১৯৭৫
প্রথম বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। টসে জিতে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ে নামার আমন্ত্রণ জানায় অস্ট্রেলিয়া। এই বিশ্বকাপে প্রথম চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ।
তারা ১৭ রানে পরাজিত করে অস্ট্রেলিয়াকে। প্রথমে ব্যাট করে ৬০ ওভারে ৮ উইকেট হারিয়ে করে ২৯১ রান। আর জবাবে ৫৮ ওভার ৪ বলে সব উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া করে ২৭৪ রান।

দ্বিতীয় বিশ্বকাপ- ১৯৭৯
দ্বিতীয় বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। ফাইনাল ম্যাচে টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ইংলিশরা। ক্যারিবীয়রা ৯২ রানে হারায় স্বাগতিক ইংল্যান্ডকে। ৬০ ওভার খেলে ওয়েস্ট ইন্ডিজ ৯ উইকেট হারিয়ে ইংলিশদের টার্গেট দেয় ২৮৭। আর ইংল্যান্ড সব উইকেট হারিয়ে করে ১৯৪ রান। দ্বিতীয় বিশ্বকাপের ফাইনালে ৯২ রানের জয় পায় ক্যারিবীয়রা।

তৃতীয় বিশ্বকাপ- ১৯৮৩
লর্ডসে অনুষ্ঠিত টানা তৃতীয় বিশ্বকাপের ফাইনাল খেলে ওয়েস্ট ইন্ডিজ। তবে এই বিশ্বকাপে সহ আয়োজক ছিলো ওয়েলস। তৃতীয়বারের মতো ফাইনাল খেলে ওয়েস্ট ইন্ডিজ। তবে এবার চ্যাম্পিয়ন ভারত। তৃতীয় বারের মতো লর্ডসের ফাইনালে ক্যারিবীয়দের তারা ৪৩ রানে পরাজিত করে। এই ফাইনালে ভারত সব উইকেট হারিয়ে করে ১৮৩ রান। ক্যারিবীয়রাও সব উইকেট হারিয়ে করে ১৪০ রান। সেবার টসে জিতে আগে বোলিং করে ওয়েস্ট ইন্ডিজ।

সপ্তম বিশ্বকাপ- ১৯৯৯
ফের খেলা ফিরলো ইংল্যান্ডে। এই বিশ্বকাপের আয়োজক ইংল্যান্ড-ওয়েলস-আয়ারল্যান্ড-স্কটল্যান্ড-নেদারল্যান্ড। এই বিশ্বকাপ দিয়ে বাংলাদেশ বিশ্বকাপে যাত্রা শুরু করে। আর এই কাপটি নিজেদের করে নেয় অস্ট্রেলিয়া। লর্ডসে ফাইনালে ৮ উইকেটে হারায় পাকিস্তানকে। সেবার এই ফাইনালে টসে জয় পেয়েছিল পাকিস্তান। এটি অজিদেরে দ্বিতীয় বিশ্বকাপ জয়।

দ্বাদশ বিশ্বকাপ- ২০১৯
চলতি বিশ্বকাপের ফাইনালে খেলছে স্বাগিতক ইংল্যান্ড - নিউজিল্যান্ড। এই বিশ্বকাপে নতুন বিশ্বচ্যাম্পিয়ন পেতে যাচ্ছে বিশ্ব। তবে এই ম্যাচে টসে জয় পায় নিউজিল্যান্ড। সিদ্ধান্ত নেয় ব্যাটিংয়ের। এবার দেখার পালা চারবারের ফাইনালের ইতিহাস ভেঙে নতুন করে ইতিহাস লিখতে পারে কিনা নিউজিল্যান্ড?

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর