× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ আগস্ট ২০১৯, সোমবার

উইলিয়ামসনের বিশ্ব রেকর্ড

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস ডেস্ক | ১৫ জুলাই ২০১৯, সোমবার, ৮:৫৮

মাত্র ১ রান প্রয়োজন ছিল। জফরা আর্চারের করা ইনিংসের দশম ওভারের চতুর্থ বলে সিঙ্গেল নিয়ে অধিনায়ক হিসেবে বিশ্বকাপের এক আসরে সর্বাধিক রানের রেকর্ড গড়ে ফেলেন কেন উইলিয়ামসন। ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত ২০০৭ বিশ্বকাপে ১১ ম্যাচে ১ সেঞ্চুরি ও ৪ হাফসেঞ্চুরিতে ৫৪৮ রান করেছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। ২ ইনিংস ম্যাচ কম খেলেই মাহেলাকে টপকে গেলেন নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসন। সমান দুটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি হাঁকান তিনি। ফাইনালে ৩০ রান করার সুবাদে ১০ ম্যাচে ৫৭৮ রানে টুর্নামেন্ট শেষ করলেন উইলিয়ামসন।
সেমিফাইনালে ভারতের বিপক্ষে ৬৭ রান করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যান নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। সতীর্থ মার্টিন গাপটিলকে ছাড়িয়ে কিউইদের হয়ে বিশ্বকাপের এক আসরে সর্বাধিক রানের (৫৪৮) রানের রেকর্ড গড়েন তিনি। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত গত টুর্নামেন্টে ৫৪৭ রান সংগ্রহ করেন ডানহাতি ওপেনার গাপটিল।
ফাইনালে শতকের দেখা পেলে অধিনায়ক হিসেবে বিশ্বকাপের এক আসরে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড ছুঁয়ে ফেলতেন উইলিয়ামস। যেটি এককভাবে ভারতের সৌরভ গাঙ্গুলীর দখলে। ২০০৩ আসলে ফাইনালসহ ১১ ম্যাচ খেলে ৩ সেঞ্চুরি হাঁকান সৌরভ। কিন্তু আশা জাগিয়েও ব্যর্থ হন উইলিয়ামসন। শুরুটা করেছিলেন খুব সাবধানে। প্রথম ১০ বলে কোনো রানই নেননি। পরে ধীরে ধীরে হালখুলে খেলতে থাকেন। দ্বিতীয় উইকেটে হেনরি নিকোলসকে নিয়ে যোগ করেন ৭৪ রান। কিন্তু দলীয় ১০৩ রানে লিয়াম প্লাঙ্কেটের দারুণ এক ডেলিভারিতে প্যাভিলিয়নে ফিরতে হয় উইলিয়ামসনকে (৫৩ বলে ৩০)। ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষক জস বাটলারের হাতে ধরা পড়েন তিনি। আম্পায়ার প্রথমে আউট দেননি। ইংল্যান্ড রিভিউ নেয়। রিপ্লেতে দেখা যায় বল ব্যাটে স্পর্শ বুলিয়ে গেছে।
উইলিয়ামসনের নেতৃত্বে গত আসরে রানার্সআপ হয় নিউজিল্যান্ড। চলতি বিশ্বকাপেও সেরা অধিনায়কের তালিকায় সবার উপরে থাকবেন উইলিয়ামসন। প্রতিটি ম্যাচেই দলের বিপর্যয়ের মুখে হাল ধরেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইনিংসের শেষ ওভারে ছয় মেরে সেঞ্চুরি পূর্ণ করে দলকে জেতান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ১৪৮ রানের ইনিংসটি তো এই বিশ্বকাপেরই অন্যতম সেরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর