× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার

দেশে আইনের শাসন নেই: নেহাল করিম

অনলাইন

তামান্না মোমিন খান | ১৫ জুলাই ২০১৯, সোমবার, ২:২৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নেহাল করিম বলেছেন, দেশে আইনের শাসন নেই বলেই ধর্ষণের ঘটনা বেড়ে গেছে। শিশুরাও এর থেকে রেহাই পাচ্ছে না। ধর্ষণকারী শুধু ধর্ষণ করেই ক্ষান্ত হচ্ছে না, প্রমাণ মুছে ফেলতে মেরেও ফেলছে।

তিনি বলেন, যখন কোন ঘটনা ঘটছে, তখন সবাই চিৎকার-চেঁচামেচি করছে, আবার ক’দিন পরেই ভুলে যাচ্ছে। বিশেষ ট্রাইব্যুনালের ম্যাধমে ধর্ষণকারীকে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে তিনি বলেন, তা নাহলে সমাজে এসব ঘটনা ঘটতেই থাকবে।

ড. নেহাল করিম আরও বলেন, বাবা-মা তার ছোট মেয়ে শিশুটিকে নিয়ে এখন নিশ্চিন্তে থাকতে পারছেন না। মানুষের মধ্যে ভীতি কাজ করছে। এটি সমাজের একটি বড় অবক্ষয়।
বলেন, সমাজে আজ মূল্যবোধ ও নৈতিকতার চর্চা নেই। এটি খুবই দুঃখজনক। বিদ্যালয় থেকে মূল্যবোধ ও নৈতিকার শিক্ষা দেয়ার ওপর জোর দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক।

তিনি বলেন, বাবা-মায়েরা যদি তার শিশুটিকে বাইরে বের হতে না দিয়ে ঘরের মধ্যে বন্দি রাখেন, তাহলে তো শিশুটির মানসিক বিকাশ ঘটবে না। শিশুদের বাইরে যেতে দিতে হবে, খেলতে দিতে হবে। তার জন্য নিরাপদ সমাজ আমাদেরকেই গড়তে হবে বলে মন্তব্য করেন নেহাল করিম।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর