× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার

পুলিশের নির্দেশ অমান্য করে সুশি দোকানে অনুপ্রবেশ দুই ভবঘুরে পেঙ্গুইনের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৬ জুলাই ২০১৯, মঙ্গলবার, ১:০৭

স্বভাবে জলজ হলেও উষ্ণতার খোঁজে ব্যস্ত মহাসড়ক পার হয়ে এক সুশি দোকানে ঢুকে পড়েছে নীল রঙা দুই পেঙ্গুইন। নিউজিল্যান্ডের ওয়েলিংটনে এ ঘটনা ঘটেছে। সোমবার সকাল ৬:৩০ মিনিটের দিকে ওই দোকানের মালিক দোকান খোলার পর এয়ারকন্ডিশনারের ভেন্টের নিচে পেঙ্গুইন দু’টি আবিষ্কার করে। এরপর পুলিশকে ফোন দিলে তারা এসে পাখি দু’টিকে স্থানীয় হাওর ‘ওয়েলিংটন হারবর’এ ছেড়ে দিয়ে আসে। ছেড়ে আসার সময় তাদের ওই দোকানে ফের না যাওয়ার নির্দেশও দিয়ে আসে। কিন্তু পুলিশি নির্দেশ পাত্তা না দিয়ে সেদিনই ফের দোকানটিতে অনুপ্রবেশ করে তারা। এ খবর দিয়েছে বৃটিশ গণমাধ্যম ডেইলি স্টার।

পুলিশ সূত্র জানিয়েছে, হেলেদুলে চলা দু’টি ভবঘুরে পেঙ্গুইনকে স্থানীয় একটি সুশি দোকান থেকে সরানো হয়েছিল। তাদেরকে পুনরায় সেখানে যেতে বারণ করা হয়েছিল।
কিন্তু আদুরে প্রজাতির ওই ভবঘুরেরা পুলিশকে একদমই পাত্তা দেয়নি। তারা ফের একটি ব্যস্ত মহাসড়ক পার হয়ে সেদিনই দ্বিতীয়বারের মতো দোকানটিতে অনুপ্রবেশ করে।

সুশি দোকানটির এক কর্মচারী উইনি মরিস জানান, দোকানের দু’টি পেঙ্গুইন ক্যাম্পিং করছে, এমনটা ভাবাই পাগলামোর মতো শোনায়। কিন্তু একইসঙ্গে পুরো ব্যাপারটি কিছুটা আনন্দদায়কও। সম্ভবত দোকানের ‘এয়ারকন্ডিশনিং ভেন্ট’টি তাদের খুব পছন্দ হয়েছে। ওই জায়গাটি উষ্ণ ও আরামদায়ক।

ভবঘুরে ওই পেঙ্গুইনদের দ্বিতীয়বারের মতো ওয়েলিংটন হারবরে দিয়ে এসেছে স্থানীয় প্রাণী সংরক্ষণ বিভাগ। তবে বলেছে, পেঙ্গুইনগুলো ফের দোকানে আসতে পারে। যদিও দ্বিতীয়বার রেখে আসার সময় তাদের থাকা জন্য একটি বাক্স দিয়ে আসা হয়েছে। তবে তারা সেখানে থাকবে এমন সম্ভাবনা খুব কম।

সংরক্ষণ বিভাগের এক কর্মী জানান, পেঙ্গুইনরা যেখানে আস্তানা গেড়েছে, সেখানে বারবার ফিরে আসবে এমনটাই স্বাভাবিক। এটা তাদের বৈশিষ্ট্য। তাই দোকানটি হাওর থেকে ২০০-৩০০ মিটার দূরে হলেও, তারা ফের এখানে চলে আসতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর