× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ আগস্ট ২০১৯, সোমবার

চাঁদে শক্তিশালী টেলিস্কোপ স্থাপন করবে রোবট

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৭ জুলাই ২০১৯, বুধবার, ৮:৪৩

মার্কিন যুক্তরাষ্ট্র গত ৫০ বছরের মধ্যে প্রথমবারের মতো চাঁদে মানুষ পাঠানোর ঘোষণা দিয়েছে। কিন্তু তারও আগে মহাকাশ গবেষণা সংস্থা নাসা চাইছে চাঁদে একটি টেলিস্কোপ স্থাপন করতে। আর এই কাজটি তারা করবে রোবটের মাধ্যমে। পুরো প্রজেক্টটির উদ্দেশ্য হচ্ছে, চাঁদের ধুলাবালিমুক্ত পরিষ্কার আকাশে দূর গ্যালাক্সির দিকে চোখ রাখা। পৃথিবী থেকেই নিয়ন্ত্রণ করা হবে ওই টেলিস্কোপটি। এ জন্য সংস্থাটি ইতিমধ্যে বিনিয়োগ করতে শুরু করেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
প্রস্তাবিত এই রেডিও টেলিস্কোপটি স্থাপন করা হবে চাঁদের অন্ধকার অংশে।
আগামী দশকের মধ্যেই এর বাস্তবায়ন হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। এ বিষয়ে কলোরাডো বিশ্ববিদ্যালয়ের মহাকাশ বিজ্ঞানের পরিচালক জ্যাক বার্নসের সঙ্গে কথা বলে রয়টার্স। তিনি রয়টার্সকে জানান, এটি আমাদের দাদার আমলের এ্যাপোলো প্রজেক্ট না। এটি আসলেই একটি আলাদা ও অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। এর মধ্য দিয়ে ইতিহাসে প্রথমবারের মতো মহাকাশে মেশিন ও মানুষ একসঙ্গে কাজ করবে।  বার্নস চাঁদে স্থাপিত হতে যাওয়া টেলিস্কোপ নির্মাণ দলের সদস্য। আগামী এক দশকের মধ্যে তার দল একটি লুনার ল্যান্ডার মহাকাশযানে করে চাঁদের অন্ধকার অংশে এই টেলিস্কোপটি পাঠাবে। এটিকে স্থাপন করা হবে চাঁদের পৃষ্ঠে থাকা পর্বতের উপরে। সেটি পৃথিবীর সর্বোচ্চ চূড়া এভারেস্ট থেকেও উঁচু। সমপূর্ণ মানুষের সহযোগিতা ছাড়া  রোবটরাই এই কাজগুলো করবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর