× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার

চীনা ডেমু ট্রেন আর কেনা হবে না

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৭ জুলাই ২০১৯, বুধবার, ৯:৫৮

চীনের তৈরি ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডিইএমইউ) ট্রেন চালুর ছয় বছর পর চলাচল উপযোগী নয় বলে নতুন করে এই ট্রেন আর না কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল একনেক বৈঠকে আর ডেমু ট্রেন না কেনার সিদ্ধান্তের কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে গতকাল আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ‘বঙ্গবন্ধু হাইটেক পার্ক এবং ঢাকার মধ্যে শাটল ট্রেন চালুর লক্ষ্যে ডেমু সংগ্রহ’ শীর্ষক প্রকল্পটি উপস্থাপন করা হয়। বৈঠক শেষে পরিকল্পনা সচিব মো. নূরুল আমিন সাংবাদিকদের বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী বলেন- ডেমু চলাচল উপযোগী নয়। অন্য কোনো ট্রেন আমদানি করতে হবে। এর আগে কেনা ডেমু ট্রেনগুলো যেহেতু যাত্রীদের উপকারে আসেনি এবং অনেকগুলো নষ্ট হয়ে আছে। তাই নতুন করে এই ট্রেন কেনা হবে না। এই প্রকল্পটি পুনর্গঠন করে অন্য কোনো ট্রেন আমদানির নির্দেশ দেন তিনি।
এ ছাড়া ঢাকা থেকে কালিয়াকৈর পর্যন্ত সকালে অফিসের সময় ট্রেনটি বিরতিহীন করারও নির্দেশনা দেন শেখ হাসিনা। তবে পরের ট্রেনগুলোকে সব স্টেশনে বিরতি রাখতে বলেন তিনি। ২০১৩ সালের ২৪শে এপ্রিল কমলাপুর রেল স্টেশনে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে দেশে প্রথম ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ডেমু ট্রেন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। প্রায় ৪২৭ কোটি টাকা ব্যয়ে ২০টি ডিইএমইউ ট্রেন চীন থেকে আমদানি করা হয়। এই প্রকল্পের জন্য সরকারের মোট ব্যয় হয় ৬৫৫ কোটি টাকা।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (পরিচালন) মিহির কান্তি গুহ বলেন, আমদানি করা ২০ ট্রেনের অর্ধেকই বিকল। ঢাকা-কুমিল্লা, আখাউড়া-সিলেট, লালমনিরহাট-পার্বতীপুর, লাকসাম-চট্টগ্রাম ও লাকসাম-চাঁদপুর রুটে ডেমু চলাচল বন্ধ রয়েছে। এখন ঢাকা-গাজীপুর, ঢাকা-নারায়ণগঞ্জ, দিনাজপুর-পঞ্চগড় রুটে ১০ সেট ডেমু ট্রেন চলাচল করছে। চার সেট ট্রেন মেরামতের অপেক্ষায় আছে। এগুলো ঠিক হলে আরো কয়েকটি রুটে চলাচল শুরু করবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Daysack
১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৭:৩২

Chinese Technology ?

অন্যান্য খবর