× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ আগস্ট ২০১৯, রবিবার

পিএইচডি ডিগ্রি অর্জনের পথে মুশফিক!

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৭ জুলাই ২০১৯, বুধবার, ৬:৩৫

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহীম শুধু ক্রিকেটকেই ধ্যান-জ্ঞান বানিয়ে বসে থাকেননি। আন্তজার্তিক ক্রিকেটের চাপ সামলে চালিয়ে গেছেন পড়াশোনাটাও। ভালো ক্রিকেটারের পাশাপাশি ভালো ছাত্র হিসেবে বেড়ে ওঠা মুশফিকুর রহিম এবার হাঁটছেন পিএইচডি ডিগ্রি অর্জনের পথে। ডক্টরেট ডিগ্রি অর্জনের ধাপ হিসেবে বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমফিল করছেন দেশের অন্যতম সেরা এই ক্রিকেটার'। তার পিএইচডির বিষয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার ক্রিকেট !

ব্যক্তিগত জীবনে মুশফিক দারুণ গোছালো একজন মানুষ। ক্রিকেট মাঠেও তার ছাপ স্পষ্ট। কোনো সন্দেহ নেই, বাংলাদেশ দলের হয়ে অনুশীলনে সবচেয়ে বেশি ঘাম ঝরান তিনিই। ক্রিকেটের পাশাপাশি মুশফিকের পড়াশোনাতে বেশ মনোযোগি।


বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছিলেন। পরে নিজের যোগ্যতায় ভর্তি পরীক্ষা দিয়েই ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে।  দেশের প্রথম সারির এই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে পাস করে এখন একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন মুশফিক। শ্রীলঙ্কা সফরের আগেই এমফিল পরীক্ষায় বসার কথা রয়েছে তার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মতিন
১৯ জুলাই ২০১৯, শুক্রবার, ৮:২০

এমফিল হলো মাস্টার্স ডিগ্রীর সমান। না জেনে লেখা ঠিক না।

অন্যান্য খবর