× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ আগস্ট ২০১৯, রবিবার

রুট-স্টোকসদের চোখ এখন অ্যাশেজে

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৮:৩৩

বিশ্বকাপ জেতায় ইংলিশ ক্রিকেটাররা এখন সুখের সময় কাটাচ্ছেন। তাই বলে এটা নিয়ে পড়ে থাকতে নারাজ জো রুট-বেন স্টোকসরা। তাদের চোখ আসন্ন অ্যাশেজে। মর্যাদার এই টেস্ট সিরিজ জিতে আনন্দটা দ্বিগুণ করতে চাইছেন তারা। রুট বলেন, ‘বিশ্বকাপের পর অ্যাশেজ জয় হবে সাফল্যের সর্বোচ্চ শিখর। গত ২-৩ বছর ধরে এটাই আমাদের লক্ষ্য। আমরা এখন স্বপ্ন পূরণের মাঝপথে আছি।’ আর ২৮ বছর বয়সী স্টোকস বলছেন, ‘আমরা বিশ্বচ্যাম্পিয়ন হতে পারি কিন্তু যখন অ্যাশেজ শুরু হবে, আমাদের স্মৃতি থেকে ভালো-মন্দ সকল স্মৃতি মুছে ফেলা উচিত। আমাদের এই সিরিজটা জিততে হবে।’ হাতে খুব বেশি সময় নেই।
১৪ দিন পরই চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে মর্যাদার লড়াইয়ে নামবে ইংল্যান্ড। ১লা আগস্ট এজবাস্টনে পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটিতে অজিদের মুখোমুখি হবে ইংলিশরা। এ ভেন্যুতে অনুষ্ঠিত দ্বিতীয় সেমিফাইনালে অজিদের পরাজিত করে ফাইনালে উঠে ইংল্যান্ড। ২৮ বছর বয়সী রুট মনে করেন, সেমিফাইনালের স্মৃতি বাড়তি প্রেরণা দেবে তাদের। দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে লর্ডসে। যেখানে নিউজিল্যান্ডকে হারিয়ে ইংল্যান্ড জিতেছে স্বপ্নের বিশ্বকাপ ট্রফি। ওই ম্যাচেও মানসিকভাবে এগিয়ে থাকবে থ্রি লায়ান্স’রা।
সর্বশেষ অ্যাশেজে অস্ট্রেলিয়ার কাছে ৪-০ ব্যবধানে পরাজিত হয় ইংল্যান্ড। ওই সিরিজে ইংল্যান্ড দলে ছিলেন না স্টোকস। নাইটক্লাবে মারামারি করে নিষিদ্ধ হন। এর আগে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের শেষ ওভারে স্টোকসকে ৪ ছক্কা হাঁকিয়ে ইংল্যান্ডের কাছ থেকে শিরোপা ছিনিয়ে নেন কার্লোস ব্র্যাথওয়েট। খারাপ সময় পেছনে ফেলে এবারের ওয়ানডে বিশ্বকাপে দারুণ পারফর্ম করেছেন স্টোকস। ফাইনালে হয়েছেন ম্যাচসেরা। নিউজিল্যান্ড বংশোদ্ভূত এই অলরাউন্ডার বলেন, ‘ওসব অতীত। আমার আর পেছনে তাকানোর সময় নেই। সামনে কী আছে ওটা নিয়েই ভাবছি।’ ওদিকে অস্ট্রেলিয়াও বৃহৎ পরিকল্পনা নিয়ে নামছে অ্যাশেজ যুদ্ধে। ২০০১ সালের পর ইংল্যান্ডে মাটিতে আর এই সিরিজ জিততে পারেনি তারা।

অ্যাশেজের সূচি
১ম টেস্ট: ১লা আগস্ট, এজবাস্টন
২য় টেস্ট: ১৪ই আগস্ট, লর্ডস
৩য় টেস্ট: ২২শে আগস্ট, হেডিংলি
৪র্থ টেস্ট: ৪ঠা সেপ্টেম্বর, ওল্ড ট্র্যাফোর্ড
৫ম টেস্ট: ১২ই সেপ্টেম্বর, ওভাল

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর