× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার

সুদানে গণতন্ত্রের লক্ষ্যে ঐতিহাসিক রাজনৈতিক চুক্তি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৮:৩৫

 সুদানের ক্ষমতাসীন সামরিক কাউন্সিল ও বিরোধীদলীয় জোট ক্ষমতার ভাগাভাগি করে নিতে রাজি হয়েছে। এ বিষয়ে উভয়পক্ষ দেশটিকে গণতন্ত্রের পথে ফিরিয়ে নেয়ার জন্য একটি রাজনৈতিক চুক্তিতে স্বাক্ষর করেছে। মঙ্গলবার রাতভর আলোচনার পর উভয় পক্ষ সমঝোতায় পৌঁছায়। পরদিন বুধবার রাজধানী খার্তুমে উভয় পক্ষের প্রতিনিধিরা চুক্তিতে স্বাক্ষর করেন। এতে মধ্যস্থতা করে আফ্রিকান ইউনিয়ন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, গত এপ্রিলে তীব্র বিক্ষোভের মুখে সুদানের স্বৈরশাসক ওমর আল-বশিরকে ক্ষমতা থেকে সরিয়ে দেয় সেনাবাহিনী। এরপর থেকে একটি বেসামরিক সরকারের দাবিতে আবারো উত্তাল হয়ে ওঠে সুদান। ফলে চলমান রাজনৈতিক সংকটের ইতি টানতে আলোচনায় বসে সামরিক বাহিনী ও বিরোধী দলগুলোর জোট নেতারা। আলোচনায় তারা সুদানে গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে ক্ষমতার ভারসাম্য তথা ভাগাভাগিতে একমত হন।
দেশটির ক্ষমতায় থাকা সামরিক পরিষদের উপ-প্রধান মোহাম্মদ হামদান দাগালো জেনারেলদের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেছেন। সাংবাদিকদের কাছে এ চুক্তিকে তিনি সুদানের জন্য ঐতিহাসিক মুহূর্ত বলে অভিহিত করেছেন। বিরোধী নেতা ইব্রাহিম আল-আমিনও চুক্তি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেন, আমরা স্থিতিশীল সুদান দেখতে চাই। কারণ আমরা অনেক ভুগেছি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর