× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ আগস্ট ২০১৯, রবিবার

সরকারি জমি উদ্ধার করলে পুরস্কার পাবেন ডিসিরা: ভূমিমন্ত্রী

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৯:৩৫

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, যে যত বেশি সরকারি ভূমি উদ্ধার করতে পারবেন তাদের তত বেশি পুরস্কৃত করা হবে। গতকাল মন্ত্রিপরিষদ বিভাগে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের চতুর্থ দিনের তৃতীয় অধিবেশনে ডিসিদের উদ্দেশ্যে এ ঘোষণা দেন ভূমি মন্ত্রী। বাইরে বেরিয়ে সাংবাদিকদের কাছে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ তথ্য জানিয়ে বলেন, সরকারি ভূমি উদ্ধার আরও কীভাবে করা যায় সে বিষয়ে আমরা তাদের বলেছি। অনেকগুলো ভালো প্রস্তাব এসেছে। আমরা বলেছি, করব। আমরা জনগণকে সেবা দিতে চাচ্ছি, কীভাবে জনগণের সেবা বাড়ানো যায় এবং আউট অফ দ্য বক্স কীভাবে চিন্তা করা যায়। গতানুগতিক সিস্টেমে কথা চিন্তা করলে হবে না, আউট অফ দ্য বক্স চিন্তা করতে হবে। তিনি বলেন, মানুষ কী চায়, সময়োপযোগী কাজ যাতে মানুষকে দেয়া যায়।
অধিগ্রহণের ক্ষেত্রে বেশ সমস্যা অনেক সময় হয়। প্রকৃত যাদের জমি অধিগ্রহণ করা হয় তাদের টাকা পাওয়ার ক্ষেত্রে বেশ সমস্যা হচ্ছে। ভূমিমন্ত্রী বলেন, আমি বার বার বলেছি, ৭ এবং ৮ ধারা নোটিশের পরে কেন মামলা- মোকদ্দমা হয়ে থাকে, মামলা মামলার গতিতে চলবে। সেটা দেখা যাবে। কিন্তু যখন ৭ এবং ৮ ধারা নোটিশ হয়ে যাবে, তখন যার লেজিটিমেট ক্লেইম আছে সেটি যেন দিয়ে দেয়া যায়। এটা কিন্তু আমাদের ম্যানুয়াল আইনে তাই বলা আছে। ওই অনুশাসনটাকে আমি আরও ক্লিয়ার কাট করে দিয়েছি। সাধারণ লোককে সাফার করার কোনো সুযোগ কিন্তু নেই। তিনি বলেন, উপজেলা পর্যায়ে আমরা যে সব নতুন ভবন করছি সেখানে আমরা রেকর্ড রুমের ব্যবস্থা করেছি। এ সময় ভূমি মন্ত্রণালয়ের কাজে জেলা প্রশাসকদের সার্বিক সহযোগিতা কামনা করেছেন বলে মন্ত্রী জানান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর