× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ আগস্ট ২০১৯, সোমবার

ফ্লাইটের ৭ দিন আগে ভিসা প্রসেসিং শেষ করতে এজেন্সিগুলোকে নির্দেশ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৯:৩৬

হজযাত্রীদের ফ্লাইটের ৭ দিন আগে ভিসা প্রসেসিং শেষ করতে দেশের সব হজ এজেন্সিকে নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। পাশাপাশি ভিসা পেতে সমস্যা হলে তাৎক্ষণিকভাবে সৌদি দূতাবাস (গুলশান) এবং পরিচালক হজ ঢাকাকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। গত ১৬ ই জুলাই ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিসা প্রসেসিং কার্যক্রমের শৈথিল্য প্রদর্শন করা হলে সংশ্লিষ্ট হজ এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে এবং ২০২০ সালের হজ মৌসুমের হজযাত্রী প্রেরণে অযোগ্য বলে ঘোষণা করা হবে। এতে বলা হয়, এ বছর হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া করতে রাজকীয় সৌদি সরকার কর্তৃক নতুন নিয়ম প্রবর্তন করা হয়েছে। এজন্য ভিসা পেতে সময়ের প্রয়োজন হচ্ছে। তাই হজ ফ্লাইটের যৌক্তিক সময়ের আগে ভিসার কার্যক্রম শেষ করা প্রয়োজন। চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট বাংলাদেশি হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন।
ইতোমধ্যে ৫৭ হাজার ১৩৫ জন হজযাত্রী সৌদি পৌঁছেছেন। গত মঙ্গলবার (১৬ জুলাই) পর্যন্ত ভিসা ইস্যু হয়েছে ৮৮ হাজার ৬২ জনের। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হবে ১০ই আগস্ট।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর