× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার
রেকর্ড গড়ে জুভেন্টাসে ডি লিট

‘নিজ পছন্দেই তুরিনে এসেছি’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, ৯:০৫

ইতালিয়ান সিরি আ ফুটবল লীগের ইতিহাসে সবচেয়ে দামি ডিফেন্ডার হলেন ম্যাথিয়াস ডি লিট। গতকাল ৭৫ মিলিয়ন ইউরোতে জুভেন্টাসের সঙ্গে আনুষ্ঠানিকভাবে ৫ বছরের চুক্তিতে আবদ্ধ হয়েছেন আয়াক্সের ১৯ বছর বয়সী এই ডাচ ডিফেন্ডার। এক অফিসিয়াল বিবৃতিতে জুভেন্টাস জানিয়েছে, ডি লিটের ট্রান্সফার ফি ৫ বছরে ৫ কিস্তিতে নিতে রাজি হয়েছে আয়াক্স আমস্টারডাম। মূল ফি’র সঙ্গে অতিরিক্ত ফি ১০.৫ মিলিয়ন ইউরো। ডি লিটের বার্ষিক বেতন সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়ানি। তবে ধারণা করা হচ্ছে, প্রতি মৌসুমে বোনাস মিলিয়ে ১২ মিলিয়ন ইউরো করে পারেন এই ডিফেন্ডার। মঙ্গলবার রাতে তুরিনে পা রাখেন ডি লিট। বুধবার ডাক্তারি পরীক্ষা শেষ গতকাল জুভেন্টাসের সঙ্গে চুক্তি করেন তিনি।
দলবদল নিশ্চিত হওয়ার পর গতকাল ডি লিটকে টুইট বার্তায় শুভকামনা জানিয়েছে তার শৈশবের ক্লাব আয়াক্স। তারা ডি লিটের ছবি পোস্ট করে ক্যাপশন দিয়েছে, ‘ভবিষ্যতের গোল্ডেন বয়কে দেখে রেখো জুভেন্টাস!’ ডি লিটও তার সাবেক ক্লাবের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেছেন, ‘১০ বছর যুবদল ও ৩ বছর সিনিয়র টিমে খেলেছি আমি। সত্যিই খুব খারাপ লাগছে। ক্লাবের সবাই মিস করবো। কিন্তু পেশাদারিত্বের খাতিরে আমাকে সামনে এগিয়ে যেতে হবে।’ গত চ্যাম্পিয়ন্স লীগে দারুণ পারফর্ম করেন ডি লিট। মাত্র ১৯ বছর বয়সে দলটির অধিনায়কের দায়িত্ব পালন করা ডি লিট কোয়ার্টার ফাইনালে জুভেন্টাসের বিপক্ষে করেন আয়াক্সের জয়সূচক গোল। এরপরই তাকে পেতে মরিয়া হয়ে ওঠে জুভেন্টাস, ম্যানইউ, পিএসজি ও বার্সেলোনা। বার্সায় ডি লিটের জাতীয় দলের সতীর্থ ফ্র্যাঙ্কি ডি ইয়ং যোগ দেয়ায় ধারনা করা হচ্ছিল তিনিও যাবেন ন্যু ক্যাম্পে। তবে শেষ পর্যন্ত ডি লিট বেছে নিলেন ক্রিস্টিয়ানো রোনালদোর ক্লাব জুভেন্টাসকে। আর ডি লিট বলেন, ‘জুভেন্টাস কেন? আসলে ছোটবেলা থেকেই ইতালিয়ান ডিফেন্ডার ভালো লাগতো আমার। আমার সামনে অনেক দৃষ্টান্ত রয়েছে। পাওলো মালদিনি, ফ্রাঙ্কো বারেসি, আলেসান্দ্রো নেস্তা, ফ্যাবিও ক্যানাভারো, গায়েতানো সিয়েরা এমন অনেক নাম বলতে পারবো আমি। আমি তাদের ডিফেন্স কৌশলের প্রেমে পড়ি।’ ২০১৬ সালে আয়াক্সের হয়ে অভিষেক হয় ডি লিটের। পরের বছরই নেদারল্যান্ডস জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচ খেলেন এই ডিফেন্ডার। আয়াক্সের হয়ে ৭৭ ম্যাচে ৮ গোল করেছেন ডি লিট। আমস্টারডামের ঐতিহ্যবাহী ক্লাবটির হয়ে তার অর্জন একটি লীগ শিরোপা ও লীগ কাপ। ২০১৭ সালে আয়াক্সকে ইউরোপা লীগে রানার্সআপ হতে অবদান রাখেন ডি লিট। পরের বছর ক্লাবটির ইতিহাসে সর্বকনিষ্ঠ অধিনায়ক হন তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর