× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার

মোড়লগিরি শেষ বিরাটের

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, ৯:০৬

ভারতীয় ক্রিকেট বোর্ডে (বিসিসিআই) মোড়লগিরি কমছে ভারত অধিনায়ক বিরাট কোহলির। অনিল কুম্বলেকে বাদ দিয়ে রবি শাস্ত্রীকে কোচ করার পেছনে বেশ প্রভাব ছিল কোহলির। এনিয়ে ভারতীয় গণমাধ্যমে বেশ আলোচনা-সামালোচনাও হয়েছিল। তবে এবার আর তা হচ্ছে না। বিশ্বকাপের পর এবার কোচ নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বিসিসিআই। তাতে কোহলির মতামতের কোনো গুরুত্ব দেয়া হবে না বলে জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আর কোচ নিয়োগের জন্য ভারতের কিংবদন্তি ক্রিকেটার কপিল দেবকে প্রধান করে ক্রিকেট পরামর্শক কমিটি গঠন করা হয়েছে। বিসিসিআইয়ের এক কর্মকর্তা ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসেকে বলেন, ‘শেষবার কোচ নিয়োগের ক্ষেত্রে দলের ও নিজের সমস্যার কথা বলেছিলেন কোহলি।
সাবেক কোচ অনিল কুম্বলের সঙ্গেও দলের সমস্যার কথা বলেছিলেন তিনি কিন্তু এবার আর তা হচ্ছে না। এবার কোচ নিয়োগের ক্ষেত্রে কপিল দেবকে নিয়ে ক্রিকেট পরামর্শক কমিটি করা হয়েছে। কোচ কে হবে না হবে তা কমিটিই সিদ্ধান্ত নেবে। তাতে কোহলির কোনো কথাই শোনা হবে না।
২০১৬ সালে ভারতের প্রধান কোচের দায়িত্ব পান সাবেক লেগ স্পিনার অনিল কুম্বলে। দায়িত্ব নেয়ার পরই কোচ নির্বাচন নিয়ে বির্তকের সৃষ্টি হয় ক্রিকেট বোর্ডে। পরে ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে হারার পর নিজের পদ থেকে সরে দাঁড়ান কুম্বলে। পরে কোচের দায়িত্বের জন্য আবেদন করেন সাবেক ওপেনার বীরেন্দ্র সেওয়াগ। কিন্তু অধিনায়ক কোহলির প্রিয়পাত্র হওয়ায় শেষ পর্যন্ত  কুম্বলের স্থ্থলাভিষিক্ত হন রবি শাস্ত্রী।
২০১৯ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি করা হয় শাস্ত্রীর সঙ্গে। শাস্ত্রীর দায়িত্বে ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে দুর্দান্ত শুরু করে বিরাট কোহলির দল। কিন্তু শেষ পর্যন্ত নিউজিল্যান্ড থেকে হেরে সেমিফাইনাল থেকেই বিদায় নেয় আসরের অন্যতম ফেভারিট দল ভারত। আর নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালের এক পর্যায়ে কোচ শাস্ত্রীর সঙ্গে কোহলির বিতর্কের ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভারতীয় সমর্থকদের ধারণা মহেন্দ্র সিং ধোনিকে ব্যাটিং অর্ডারের নিচের দিকে (সাত নম্বর) খেলানোয় কোচ শাস্ত্রীকে মেজাজ দেখান কোহলি।
আগামী ৩১শে জুলাইয়ে শাস্ত্রীর চুক্তির মেয়াদ শেষ হবে। কিন্তু বিশ্বকাপের পরপরই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ থাকায় শাস্ত্রী সহ কোচিং স্টাফদের মেয়াদ আরো ৪৫ দিন বাড়ানো হয়েছে। বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর দলের ফিজিও পেট্রিক ফারর্হাট ও ট্রেনার শঙ্কার বসু পদত্যাগ করেন। ভারতী গণমাধ্যমের খবর, শাস্ত্রী যদি আবার কোচ হতে চান তাহলে তাকে ফের আবেদন করতে হবে। তবে আবেদন না করলেও সরাসরি ক্রিকেট পরামর্শক কমিটির সঙ্গে সাক্ষাৎতে সুযোগ পাবেন শাস্ত্রী। আগামী ১৫ই সেপ্টেম্বর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলবে ভারত। এর এ সিরিজের আগেই প্রধান কোচ নির্বাচন প্রক্রিয়া শেষ করবে ক্রিকেট পরামর্শক কমিটি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর