× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ আগস্ট ২০১৯, শনিবার

কোদালিছড়ার উন্নয়নে জাইকার সহযোগিতা চান মৌলভীবাজার পৌরমেয়র

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে | ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, ৯:১৫

কোদালিছড়া মৌলভীবাজার শহরের লাইফ-লাইন হিসেবেই পরিচিত। সাধারণ নাগরিক, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, জেলা প্রশাসন, জেলা পুলিশ, শিক্ষা প্রতিষ্ঠান, সাংবাদিক, ব্যবসায়ী, আইনজীবী, বিভিন্ন ক্রীড়া, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সকলের সম্পৃক্ততায় শহরের পানি নিষ্কাশনের একমাত্র এই ছড়াটি প্রাথমিক পর্যায়ে সংস্কার করে মৌলভীবাজার পৌরসভা। এরপর থেকে পৌরসভা নিয়মিত কোদালিছড়া শহরাংশে পরিচ্ছন্ন ও সংস্কার কাজ করে যাচ্ছে। এখন প্রয়োজন কোদালিছড়ার দু’পাড়  জুড়ে গাইড ওয়াল নির্মাণ আর ওয়াকওয়ে এবং  সৌন্দর্য্যবর্ধনের জন্য ফুল গাছ লাগানো। স্বপ্নের শহর গড়তে নাগরিকদের এই দাবি দীর্ঘদিনের। এতে সাড়া দিয়ে গতকাল পৌরসভা হলরুমে মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমানের সঙ্গে বৈঠকে বসেন জাইকা প্রতিনিধিদল। এ সময় পৌরসভার ড্রেনেজ সিস্টেম এবং দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়।  বৈঠকে উপস্থিত ছিলেন অধ্যাপক আব্দুল খালিক, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রাধাপদ দেব সজল, বিদায়ী নির্বাহী প্রকৌশলী আবুল হোসেন, হাসানাত কামাল, পৌর কাউন্সিলর ফয়ছল আহমদ, আয়াছ আহমদ সহ পৌর কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন। বৈঠকে জেলা আওয়ামী লীগ ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান কোদালিছড়ার উন্নয়নের প্রয়োজনীয়তা এবং নাগরিক হিসেবে শহরের ড্রেনেজ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে মতামত ও পরামর্শ তুলে ধরেন।
পৌরসভায় বৈঠক শেষে জাইকা প্রতিনিধিদল প্রেস ক্লাব সংলগ্ন এলাকায় কোদালিছড়া পরিদর্শন করেন। পরে জাইকা প্রতিনিধিদল মৌলভীবাজারের জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসনের সঙ্গে জেলার দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে বৈঠক করেন। এ সময় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আশরাফুল আলম খান ও পৌর মেয়র ফজলুর রহমান বক্তব্য রাখেন। সাত সদস্যের জাইকা প্রতিনিধিদলের নেতৃত্ব দেন জ্যেষ্ঠ উপ-পরিচালক ইনউ হিরোমউ। জাইকা প্রতিনিধিদল জানায়, দুর্যোগ ব্যবস্থাপনায় মৌলভীবাজার, কক্সবাজারসহ বাংলাদেশের তিনটি জেলায় পাইলট প্রকল্প গ্রহণ করেছে জাইকা। পৌর মেয়র ফজলুর রহমান বলেন কোদালিছড়া শহরের লাইফ লাইন। শহরের পানি নিষ্কাশনের একমাত্র এ খালটির উন্নয়নে পৌর পরিষদ ও নাগরিকদের নিয়ে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে।

 নিয়মিত পরিচ্ছন্ন এবং সংস্কার করে যাচ্ছে। আরো প্রয়োজনীয় ও সৌন্দর্য্যবর্ধনের কাজ করতে আর্থিক বরাদ্দ প্রয়োজন। আশা করছি, আমাদের বন্ধু রাষ্ট্র জাপান সরকারের উন্নয়ন সংস্থা-জাইকা আমাদের সহযোগিতায় এগিয়ে আসবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর