× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ আগস্ট ২০১৯, সোমবার

এফ-৩৫ না দেয়ায় তুরস্কের হুঁশিয়ারি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, ৯:১৭

তুরস্ককে এফ-৩৫ জঙ্গি বিমান না দেয়ার ঘোষণায় যুক্তরাষ্ট্রের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করেছে আঙ্কারা। রাশিয়ার কাছ থেকে আকাশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণে তুরস্ককে এফ-৩৫ বিমান না দেয়ার কথা ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। কিন্তু এর জবাবে কঠিন হুঁশিয়ারি দিয়েছে তুরস্ক। দেশটি জানিয়ে দিয়েছে, যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত একপেশে ও এর ফলে তাদের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের যে ক্ষতি হবে তা অপূরণীয়। বুধবার এক বিবৃতিতে এ হুঁশিয়ারি বার্তা দিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়। এ খবর দিয়েছে পার্সটুডে। ওই বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন সরকারের সিদ্ধান্ত না জোটের চেতনার সঙ্গে সঙ্গতিপূর্ণ, না বৈধ যুক্তির ওপর প্রতিষ্ঠিত। এফ-৩৫ কর্মসূচি থেকে তুরস্ককে সরিয়ে দেয়া খুবই অন্যায়।
যুক্তরাষ্ট্রকে এ ভুল সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আহ্বান জানিয়েছে আঙ্কারা। উল্লেখ্য, তুরস্ক হচ্ছে এফ-৩৫ জঙ্গি বিমান নির্মাণ কর্মসূচির অন্যতম অংশীদার। দেশটি ১০০টি বিমান কিনবে বলে এ কর্মসূচিতে বিরাট অঙ্কের অর্থ বিনিয়োগ করেছে।
কিন্তু সমপ্রতি রাশিয়া থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের পর এ কর্মসূচি থেকে তুরস্ককে বাদ দেয়ার কথা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রামপ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর