× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ আগস্ট ২০১৯, সোমবার

বিশ্বকাপে আর এক গ্রুপে নয় ভারত-পাকিস্তান

খেলা

স্পোর্টস ডেস্ক | ২০ জুলাই ২০১৯, শনিবার, ৯:০০

৫০ ওভারের সফল বিশ্বকাপ আসর শেষে আরেকটি মহাযজ্ঞের সুচি প্রকাশ করলো আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। আগামী বছর ১৮ই অক্টোবর অস্ট্রেলিয়ায় শুরু হবে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। আসরে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল সরাসরি মূল পর্বে খেলবে। আর বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে খেলতে হবে বাছাইপর্বে। প্রতিবেশী দুই দেশ ভারত-পাকিস্তানের মধ্যে কোনো দ্বিপক্ষীয় সিরিজ নেই দীর্ঘ কয়েক বছর। মাঝে আলোচনা শোনা গেলেও, সেগুলো বাস্তবের মুখ দেখেনি কখনও। তবে দ্বিপক্ষীয় সিরিজে না হলেও আইসিসির বিভিন্ন ইভেন্টে অন্তত এই দুই দেশ যেন একবার মুখোমুখি হয়, সে ব্যবস্থা নিজেরাই করতো ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। কিন্তু এবার তাও হচ্ছে না।
২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভিন্ন গ্রুপে রাখা হয়েছে ভারত ও পাকিস্তানকে। ইংল্যান্ড ও ওয়েলসে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ শুরুর আগেও উত্তাপ ছড়ায় পাক-ভারত ইস্যু। কাশ্মীরে জঙ্গী হামলায় ভারতীয় সেনা নিহতের ঘটনায় বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি বয়কটের দাবি জানায় ভারতয়ি সাবেক ক্রিকেটররা। যদিও শেষ পর্যন্ত যথারীতি মাঠে গড়ায় ম্যাচটি। অস্ট্রেলিয়ায় ২০২০ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট শুরু হবে আগামী ১৮ই অক্টোবর আর ফাইনাল ১৫ নভেম্বর। প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ১১ই নভেম্বর এবং একই দিনে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি হবে অ্যাডিলেড ওভালে। প্রথম রাউন্ডে অনুষ্ঠিত হবে বাছাই পর্ব। যেখানে খেলতে হবে বাংলাদেশ এবং শ্রীলঙ্কাকে। এরপর শুরু হবে মূলপর্ব। আগামী ২৪শে অক্টোবর সিডনিতে মূলপর্বের প্রথম ম্যাচে আয়োজক অস্ট্রেলিয়ার মুখোমুখি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের  এক নম্বর দল পাকিস্তান। ২০১৯ বিশ্বকাপের মতো আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারতের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ২৪ অক্টোবর পার্থে মুখোমুখি হবে এই দুই দেশ। বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ প্রথম ম্যাচ খেলবে আগামী ২৫শে অক্টোবর মেলবোর্নে নিউজিল্যান্ডের বিপক্ষে। ২০১৬’র আসরে ভারতের মাটিতে ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। আসরের মূলপর্বে খেলবে মোট ১২টি দল। দুই গ্রুপে থাকবে ছ’টি করে দল।

৩১ ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের সেরা আটটি দেশ সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পেয়েছে। বাকি চারটি দল খেলবে প্রথম রাউন্ডে বাছাই পর্ব শেষে। যেখানে খেলতে হবে বাংলাদেশ এবং শ্রীলঙ্কাকে। প্রথম রাউন্ডের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে আগামী বছর ১৮ থেকে ২৩শে অক্টোবর। প্রথম রাউন্ডে কোয়ালিফায়ারদের সঙ্গে খেলবে আইসিসি র‌্যাঙ্কিংয়ের যথাক্রমে ৯ ও ১০ নম্বরে থাকা শ্রীলঙ্কা ও বাংলাদেশ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর