× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ আগস্ট ২০১৯, সোমবার

ক্যানসারের সঙ্গে লড়ছেন ইয়ান চ্যাপেল

খেলা

স্পোর্টস ডেস্ক | ২০ জুলাই ২০১৯, শনিবার, ৯:০১

ক্যানসারের সঙ্গে লড়ছেন অস্ট্রেলিয়ান ক্রিকেট লিজেন্ড ইয়ান চ্যাপেল। ২০১৮ সালের আগস্টে চ্যাপেলের ঘাড়ের পেছনে স্ক্যামামাস সেল কার্সিনোমা (এসসিসি) টাইপের ত্বক ক্যানসার ধরা পড়ে। যা দ্রুতই তার গলা ও বগলের আশেপাশে ছড়িয়ে যায়। তিনি বিশেষজ্ঞের শরণাপন্ন হন। এরপর তাকে সপ্তাহে ৫ দিন করে ৫ ধাপে রেডিও থেরাপি দেয়া হয়। এখন চ্যাপেলের অবস্থা স্থিতিশীল। গতকাল ডেইলি টেলিগ্রাফকে দেয়া এক সাক্ষাৎকারে ৭৫ বছর বয়সী চ্যাপেল বলেন, ‘আমি এখন আগের চেয়ে ভালো আছি। রেডিও থেরাপি নেয়ার সময়টাতে ত্বকে কিছুটা অস্বস্তি বোধ হতো, রাতে ক্লান্ত লাগতো।
এছাড়া সবকিছু ঠিক ছিল।’ এতদিন নিজের ক্যানসারের বিষয়ে তেমন কাউকে বলেননি চ্যাপেল। কেন বলেননি সে প্রসঙ্গে সাবেক এই ক্রিকেটার বলেন, ‘প্রথম দিকে আমি খুব বেশি লোককে ক্যানসারের ব্যাপারটা বলিনি। কারণ রেডিও থেপারি আর কি কি বিষয় যুক্ত করবে সে ব্যাপারে নিশ্চিত ছিলাম না। তবে নেয়ার পর বুঝতে পারি, ওটা অতটা খারাপ নয়। এরপর ধীরে ধীরে আমার নিকটাত্মীয় ও সাবেক সতীর্থদের ক্যানসারের বিষয়টা জানাই। তারা ফোন করে নিয়মিত আমার খোঁজ-খবর নিতো। যা সত্যিই ভালো লাগার মতো ব্যাপার।’ ১লা আগস্ট থেকে ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ যুদ্ধে নামছে অস্ট্রেলিয়া। ওই সিরিজে ধারাভাষ্য দেয়ার কথা চ্যাপেলের। অ্যাশেজে ধারাভাষ্য দেয়ার ব্যাপারে আশাবাদী তিনি। চ্যাপেল বলেন, ‘আমি চ্যানেল নাইনকে (ব্রাডকাস্টার) ফোন করে বলবো, ‘দেখো, আমি প্রস্তুত। তোমার যদি আমাকে প্রয়োজন হয়।’ ইয়ান চ্যাপেল হলেন ভিক চ্যাপেলের নাতী আর গ্রেগ চ্যাপেল ও ট্রেভর চ্যাপেলের ভাই। ১৯৬৪ থেকে ১৯৮০ পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ৭৫ টেস্টে ৫৩৪৫ রান করেন তিনি। অজিদের হয়ে ১৬টি ওয়ানডেও খেলেছেন তিনি। এর মধ্যে ৮টিতেই ফিফটি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর