× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ আগস্ট ২০১৯, রবিবার

ভূমিকম্পের তীব্রতা ছিল সিলেটে

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ২০ জুলাই ২০১৯, শনিবার, ৯:২৬

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। গতকাল দুপুর ৩টা ২২ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। স্থায়িত্ব ছিল কয়েক সেকেন্ড। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ভারতের আসাম প্রদেশের জোরহাট থেকে ১৭০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। বাংলাদেশে এই ভূমিকম্পের তীব্রতা ছিলো সিলেটে। তবে এতে ক্ষয়ক্ষতি সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

আবহাওয়া অধিদপ্তরের সিসমিক সেন্টারের তথ্য অনুযায়ী, অরুনাচলে উৎপত্তিস্থলে ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ছিল ৫ দশমিক ৫। ঢাকার আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র থেকে উৎপত্তিস্থল ৪৯৯ কিলোমিটার উত্তরপূর্বে অবস্থিত। সিলেট জেলা থেকে এর দূরত্ব ৩২৫ কিলোমিটার।

আবহাওয়া অধিদপ্তরের পেশাগত সহকারী নিজাম উদ্দিন আহমদ জানান, বাংলাদেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত হয়েছে।
এটি মাঝারি ধরণের ভূমিকম্প ছিল। সাধারণত উৎপত্তিস্থল থেকে দূরত্ব বাড়ার সঙ্গে সঙ্গে ভূমিকম্পের তীব্রতা কমতে থাকে। যে কারণে ঢাকায় সেভাবে অনুভূত হয়নি। এর একটু তীব্রতা ছিলো সিলেটে। উৎপত্তিস্থল থেকে বাংলাদেশের অন্যান্য এলাকার চেয়ে সিলেটের দূরত্ব কম।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর