× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ আগস্ট ২০১৯, রবিবার

ইরানি ৩ বার্তা সংস্থার টুইটার অ্যাকাউন্ট বন্ধ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ জুলাই ২০১৯, সোমবার, ৮:৪৭

বাহাই ধর্মাবলম্বীদের হয়রানি করার অভিযোগে তিন ইরানি বার্তা সংস্থার একাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। শনিবার ইরানের রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা ইরনা, মেহের ও  ইরিব বার্তা সংস্থা পরিচালিত ইয়ং জার্নালিস্টস ক্লাবের ফারসিভাষী অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। তবে সক্রিয় রয়েছে রাষ্ট্র-পরিচালিত ফার্স বার্তা সংস্থা ও ইংরেজিভাষী প্রেসটিভির একাউন্ট। একাউন্ট বন্ধের শিকার হওয়া বার্তা সংস্থাগুলোর দাবি, সমপ্রতি ইরানের জলসীমায় একটি বৃটিশ ট্যাংকার আটকের ঘটনা নিয়ে খবর প্রকাশের কারণেই তাদের অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে।
তবে টুইটারের এক সূত্র জানিয়েছে, সম্মিলিত ও উদ্দেশ্যমূলক প্রতিবেদনের মাধ্যমে ইরানে সংখ্যালঘু বাহাই ধর্মাবলম্বীদের হয়রানি করায় একাধিক ইরানি সংবাদমাধ্যমের একাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। উল্লখ্য, ইরানে টুইটার নিষিদ্ধ হলেও অনেকেই ভিপিএন ব্যবহার করে টুইটার ব্যবহার করে থাকে।
মানবাধিকারকর্মীদের দাবি, আশির দশক থেকে ইরানে হত্যা, নির্যাতন ও কারাবাসের শিকার হচ্ছেন বাহাইরা। দেশটিতে তিন লাখের বেশি বাহাই বাস করলেও তাদের ধর্মকে স্বীকৃতি দেয়নি ইরান সরকার। বাহাইদের শিক্ষাসহ অন্যান্য মৌলিক অধিকার সীমিত করে দেয়া হয়েছে।
তারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারে না। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা নিয়ে বাহাইদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইরান সরকার। তাদের পরিচয় জানা গেলে তাদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করে দেয়া হয় বলেও অভিযোগ রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর