× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ আগস্ট ২০১৯, রবিবার

‘সিদ্ধান্ত ভুল ছিল কিন্তু অনুতপ্ত নই’

খেলা

স্পোর্টস ডেস্ক | ২২ জুলাই ২০১৯, সোমবার, ৯:০২

নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালের শেষ ওভারে ওভার থ্রো’তে অতিরিক্ত ৪ রান পায় ইংল্যান্ড। আর দৌড়ে ২ রান নেয়ার সুবাদে এক বল থেকে আসে মোট ৬ রান। কিন্তু নিয়মানুযায়ী ৫ রান পাওয়ার কথা তাদের। মাঠের আম্পায়ার কুমার ধর্মসেনার ভুলেই ১ রান বেশি পায় ইংল্যান্ড। সাইমন টফেলের মতো সাবেক বিশ্বসেরা আম্পায়ারও বলেন, ‘সিদ্ধান্তটা ভুল। বিধি মোতাবেক ওটা ৫ রান ছিল।’ শ্রীলঙ্কান আম্পায়ার ধর্মসেনা ভুলটা মেনে নিয়েছেন। তবে এ নিয়ে কোনো অনুতাপ নেই তার।
লঙ্কান সংবাদমাধ্যম সানডে টাইমসকে কুমার ধর্মসেনা বলেন, ‘টিভি রিপ্লে দেখে মন্তব্য করা লোকজনের জন্য সহজ। রিপ্লে দেখার পর আমিও একমত হয়েছি যে ওটা ছিল জাজমেন্টের ভুল।
কিন্তু মাঠে তো আমাদের জন্য কোনো লাক্সারি টিভি রিপ্লের ব্যবস্থা ছিল না। ওটা ছিল আমাদের সম্মিলিত সিদ্ধান্ত। ওই সিদ্ধান্তের জন্য আমি কখনো অনুতাপ করবো না। আর আইসিসি ওটার জন্য বরং আমার প্রশংসাই করেছে।’
ফাইনালের শেষ ওভারে জয়ের জন্য ৩ বলে ৯ রান প্রয়োজন ছিল ইংল্যান্ডের। চতুর্থ বলে দৌড়ে ২ রান নিতে যান বেন স্টোকস। দ্বিতীয় রান পূর্ণ করার আগেই থ্রো করেছিলেন মার্টিন গাপটিল। যে থ্রো স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারি পার হয়ে যায়। ক্রিকেটের অভিধানের আর্টিকেল ১৯.৮-এ বলা আছে- বল থ্রো করার আগে যদি ব্যাটসম্যানদ্বয় প্রান্ত পরিবর্তন না করতে পারেন আর সেই থ্রোতে বাউন্ডারি হয় তাহলে দৌড়ে নেয়া রান বাতিল হয়ে যাবে। সঙ্গে ব্যাটসম্যানদ্বয়ও প্রান্ত বদল করবেন। সেই হিসাবে ইংল্যান্ডের দৌড়ে ২ রানের বদলে ১ রান ও স্ট্রাইকিং প্রান্তে স্টোকসের বদলে আদিল রশিদ থাকার কথা। কিন্তু স্টোকস স্ট্রাইকে ছিলেন এবং ম্যাচটা টাই করে ফেলেন তিনি।
ধর্মসেনা বলেন, আমি লেগ আম্পায়ার মারিয়াস ইরাসমাসের সঙ্গে পরামর্শ করেই সিদ্ধান্ত নিয়েছিলাম। আর তখন মাইক্রোফোনে আমাদের সঙ্গে যোগাযোগ ছিল আইসিসির ম্যাচ অফিসিয়ালদের। যেহেতু তারা টিভি রিপ্লে দেখেননি, তারা নিশ্চিত ছিলেন যে ব্যাটসম্যানদ্বয় প্রান্ত বদল করেছেন। আর  সেটার ওপর ভিত্তি করেই আমি আমার সিদ্ধান্ত জানাই।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর