× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার

কিছুক্ষণের মধ্যেই যাত্রা শুরু করছে চন্দ্রযান-২

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ জুলাই ২০১৯, সোমবার, ১২:৪০

আজ ভারতের স্থানীয় সময় বিকাল ২টা ৪৩ মিনিটে চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করছে চন্দ্রযান-২। চাঁদ নিয়ে গবেষণায় এটি তাদের দ্বিতীয় মিশন। এ জন্য সম্পূর্ণ প্রস্তুত ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএনআরও বা ইসরো)। এই অভিযানের মধ্য দিয়ে চাঁদের সর্ব দক্ষিণে মেরু অঞ্চলে একটি রোভার অবতরণ করাবে ইসরো। শ্রীহরিকোটা থেকে জিএসএলভি-এমকেও ৩-এম১ রকেট ওই রোভারকে উড়িয়ে নিয়ে যাবে। এবারের এই মিশনে ইসরোর খরচ হচ্ছে ৯৭৮ কোটি রুপি। চেন্নাই থেকে কমপক্ষে ১০০ কিলোমিটার দূরে সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের দ্বিতীয় লঞ্চপ্যাড থেকে এই মিশন পাঠানো হচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ।

এর আগে গত সপ্তাহেই চন্দ্রযান-২ উৎক্ষেপণের কথা ছিল।
কিন্তু যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ায় মাত্র ৫৬ মিনিট আগে স্থগিত করা হয় এর উড্ডয়ন। অবশেষে আজ উড়ছে চন্দ্রযান। এ জন্য রোববার স্থানীয় সময় বিকাল ৬টা ৪৩ মিনিট থেকে ২০ ঘন্টার সময় গণনা শুরু হয়ে গেছে ভারতে।

ভারতের মহাকাশ কর্মসূচির জনক ড. বিক্রম এ সারাভাই। তার নামানুসারে চন্দ্রযান ২-এর ল্যান্ডারের নামকরণ করা হয়েছে বিক্রম। রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীনের পর ভারত হবে চতুর্থ দেশ, যারা চাঁদের বুকে অভিযান পরিচালনা করছে। সেখানে সফট ল্যান্ডিং করাতে চায় ভারত। ইসরো চেয়ারম্যান কে সিবান এমন অবতরণের বিষয়ে সতর্ক। আজ চন্দ্রযান ২ উৎক্ষেপণ প্রত্যক্ষ করতে সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের চারপাশে ভিড় করেছেন উৎসুক জনতা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর