× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার

জুলাই মাস জুড়ে চলবে সৌদি-যুক্তরাষ্ট্র সামরিক মহড়া

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ জুলাই ২০১৯, সোমবার, ২:২৬

সমগ্র জুলাই মাস জুড়েই চলবে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মধ্যেকার যৌথ সামরিক মহড়া। কমান্ডার ২০১৯ নামের ওই মহড়াটি সৌদিতে শুরু হয় এ মাসের ১৪ তারিখে। দেশটির উত্তরাঞ্চলীয় সীমান্ত এলাকা কিং খালিদ সামরিক শহরে চলছে মহড়াটি। এ খবর দিয়েছে আরব নিউজ।

সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের মধ্যে থাকা অসাধারণ সস্পর্ককে আরো উন্নত ও জোরদার করার লক্ষ্যেই এ মহড়া শুরু করা হয়। দুই দেশের কর্মকর্তারাই মনে করেন, এর ফলে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা ও স্থিতিশীলতা নিশ্চিত করা সহজ হবে। এর মাধ্যমে আকাশসীমা নিয়ন্ত্রণে দক্ষতা অর্জন করছে সৌদি আরব। মহড়া চলাকালীন সৌদি সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা এর সকল তদারকি করছেন।

সম্প্রতি সৌদি বাদশাহ সালমান তার দেশে আরো মার্কিন সেনা প্রবেশের অনুমতি দিয়েছেন। ইরানের সঙ্গে উত্তেজনাকে সামনে রেখে এই অনুমোদন দেয়া হয়।
একইসঙ্গে সেখানে মার্কিন প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের কাজও শুরু হয়েছে। রিয়াদের দক্ষিণে সৌদির প্রিন্স সুলতান বিমান ঘাঁটিতে এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রথম চালান আসে। এই গ্রীষ্মেই সমগ্র ব্যবস্থা স্থাপন শেষ হবে বলে জানা গেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর