× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার

সিরিয়ার অখণ্ডতা রক্ষায় আসাদের পাশে থাকবে রাশিয়া: পুতিন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ জুলাই ২০১৯, সোমবার, ৩:২৯

সিরিয়া ও রাশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৭০তম বার্ষিকী উপলক্ষ্যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কাছে বার্তা পাঠিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এতে তিনি সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতা রক্ষায় মস্কোর পূর্ণ সমর্থনের কথা ঘোষণা করেছেন। রোববার পাঠানো ওই বার্তায় সিরিয়ার ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলায় রাশিয়া পাশে থাকবে বলেও আশ্বাস দিয়েছেন পুতিন।

২০১১ সাল থেকে গৃহযুদ্ধ চলছে সিরিয়ায়। দেশটির জনপ্রিয় শাসক বাশার আল-আসাদকে ক্ষমতা থেকে সরাতে পশ্চিমা দেশগুলো আসাদ বিরোধীদের সাহায্য করতে শুরু করে। ফলে যুদ্ধের প্রথম দিকে বেগতিক অবস্থায় পরে যায় আসাদ সরকার। একদিকে পশ্চিমা সমর্থিত আন-নুসরা ফ্রন্ট অপরদিকে কট্টোর সুন্নি গোষ্ঠী ইসলামিক স্টেট। দেশের প্রায় সকল অঞ্চলই আসাদ সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।
এরপর ২০১৫ সালে দেশটিতে বাশার আল আসাদের পক্ষে যুদ্ধে অংশ নেয় রাশিয়া। অপরদিকে ইরান ও ইরান সমর্থিত লেবাননি গোষ্ঠী হেজবুল্লাহও সিরিয়ায় আসাদের সমর্থনে যুদ্ধে যোগ দেয়। ফলে ৩ বছরের মধ্যেই সিরিয়ার প্রায় পূর্ন নিয়ন্ত্রণ ফিরে আসে আসাদের হাতে।

রোববারের বার্তায় পুতিন বলেন, সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি রাশিয়ার সমর্থন অব্যাহত থাকবে। উগ্রতা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে সিরিয়া ও রাশিয়া পরস্পরের মিত্র হিসেবে কাজ করছে। দামেস্ক-মস্কো ঘনিষ্ঠ সম্পর্ক মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের নিরাপত্তা রক্ষায় অনুঘটকের ভূমিকা পালন করছে বলেও দাবি করেন পুতিন। রুশ প্রেসিডেন্ট তার বার্তায় নিশ্চয়তা দেন যে, সিরিয়া ও রাশিয়ার যৌথ প্রচেষ্টায় অচিরেই সিরিয়া থেকে সন্ত্রাসীদের মূলোৎপাটন হবে ও সেদেশের জনগণ আবার স¤পূর্ণ স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর