× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ আগস্ট ২০১৯, রবিবার

পাকিস্তান ক্রিকেটকে বদলে দেবেন ইমরান খান

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ৮:৫৪

পাকিস্তানের ক্রিকেট দলের যাবতীয় সমস্যা সমাধানের উদ্যোগ নিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী ইমরান খান। বিশ্বকাপজয়ী সাবেক এই অধিনায়ক রোববার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে স্থানীয় পাকিস্তানিদের উদ্দেশ্যে বলেন, ‘বিশ্বকাপের পর পরই পাকিস্তান ক্রিকেটের সব সমস্যা দূর করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি আমি।’ পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবির নামে অভিযোগের শেষ নেই। বোর্ডের দায়িত্বপ্রাপ্তরা দুর্নীতিবাজ, কোচ নিয়োগ থেকে শুরু করে খেলোয়াড় নির্বাচনে স্বজনপ্রীতির আশ্রয় নেন নির্বাচকরা। ওসব সমস্যার মূল্যোৎপাটন করে ইমরান খান আগামী বিশ্বকাপে একটি ভালো দল উপহার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। ১৯৯২ বিশ্বকাপজয়ী তারকা বলেন, ‘আমার কথা মনে রাখবেন, আগামী বিশ্বকাপে একটা পেশাদার দল নিয়ে খেলবে পাকিস্তান। আমরা পুরো সিস্টেমটাকে ঢেলে সাজাবো। দলের জন্য সেরা ট্যালেন্টদের বাছাই করবো।’
ইমরান খান পাকিস্তানের হয়ে ১৭৫ ওয়ানডেতে ৩৭০৯ রান ও ১৮২ উইকেট নিয়েছেন। তাকে সর্বকালের সেরা অধিনায়কদের একজন মনে করা হয়।
বিশ্বকাপ জয়ের পর ক্রিকেট ছেড়ে রাজনীতিতে নাম লেখান ইমরান খান। ১৯৯৬ সালে তার প্রতিষ্ঠিত রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ পাকিস্তানের গত সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। আর ইমরান হন প্রধানমন্ত্রী।
ভিন্ন ফরমেটে ভিন্ন কোচ-অধিনায়ক
ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে পঞ্চম হয়ে শেষ করে পাকিস্তান। গুঞ্জন রয়েছে বিশ্বকাপ ব্যর্থতার দায়ে অধিনায়কত্ব হারাচ্ছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান সরফরাজ আহমেদ। কোচ মিকি আর্থারের সঙ্গেও এখনো নতুন চুক্তি করেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবি। বোর্ডের ঘনিষ্ট সূত্রের বরাত দিয়ে দেশটির কয়েকটি গণমাধ্যম বলছে, পাকিস্তান ক্রিকেট আমূল পরিবর্তন আসছে। পিসিবি নাকি তিন ফরম্যাটের জন্য আলাদা আলাদা অধিনায়ক ও কোচিং স্টাফ নিয়োগের ব্যাপারে ভাবছে। তবে সীমিত ওভারের ক্রিকেটের জন্য পাকিস্তান ক্রিকেট কমিটির অন্যতম সদস্য সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম আর্থারকে ছাঁটাই না করার পরামর্শ দিয়েছেন। ওয়ানডে ও টি-টোয়েন্টির জন্য ওয়াসিম সরফরাজের অধিনায়কত্ব বহাল রাখারও পক্ষে। পিসিবির ম্যানেজিং ডিরেক্টর ওয়াসিম খান জানিয়েছেন এমনটাই। বোর্ডের সিদ্ধান্তে শেষ পর্যন্ত হয়ত ওয়ানডে ও টি- টোয়েন্টির জন্য আর্থার-সরফরাজ জুটি টিকে যেতে পারেন। কারণ, তাদের হাত ধরে অনেক সাফল্য পেয়েছে পাকিস্তান। ওয়ানডেতে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে। টি-টোয়েন্টিতে বর্তমানে শীর্ষ দল পাকিস্তান। তবে অনেকটাই নিশ্চিত টেস্টের জন্য থাকছেন না তারা। পুনরায় অধিনায়কত্ব ফিরে পেতে পারেন আজহার আলী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর