× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ আগস্ট ২০১৯, সোমবার
বিশ্বকাপ বাছাই পর্ব

আফগানিস্তানের কারণেই পরিকল্পনা করতে পারছে না বাফুফে

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ৮:৫৫

আগামী ১০ই সেপ্টেম্বর আফগানিস্তানের সঙ্গে অ্যাওয়ে ম্যাচ দিয়ে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের মিশন শুরু করবে বাংলাদেশ। তবে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি কোথায় হবে তা জানে না বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ম্যাচটির ভেন্যু চূড়ান্ত না হওয়ার কারণেই নিজেদের পরিকল্পনা সাজাতে পারছে না তারা।
২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের এশিয়ান অঞ্চলের বাছাইপর্বে বাংলাদেশ পড়েছে গ্রুপ ‘ই’তে। আর প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও স্বাগতিক কাতারকে। প্রতিপক্ষ দলগুলো শক্তির বিচারে এগিয়ে থাকলেও ধরা-ছোঁয়ার বাইরে না থাকার কারণে বাংলাদেশ নতুন করে স্বপ্ন দেখছে। তবে সেই স্বপ্নের পথে এখন কাঁটা হয়ে দাঁড়িয়েছে আফগানিস্তানের হোম ভেন্যু ইস্যু। বিষয়টি নিশ্চিত করে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, আমরা দুই রকমের চিন্তা করেছি। ভেন্যু জানা না গেলে ঢাকাতেই আমরা ১০-১৫ দিনের ট্রেনিং করবো।
তারপর যে ভেন্যুতে খেলা, সেখানে আমরা ম্যাচের ৩-৪ দিন আগে চলে যাবো। আর ম্যাচটি যদি আফগানিস্তানের বাইরে অন্য কোনো দেশে হয় সেক্ষেত্রে আমরা দেশের বাইরে ১০ দিনের একটি ক্যাম্প করবো।  
ম্যাচটি আফগানিস্তানে অনুষ্ঠিত হলে নিরাপত্তাজনিত কারণে দলের সঙ্গে যাবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন দলের ইংলিশ কোচ জেমি ডে। যদিও আগামী ৩১শে জুলাইয়ের মধ্যে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে অংশগ্রহণকারী দেশগুলোর কাছে তাদের হোম ভেন্যু জানতে চেয়েছে। এরপরই ফিফা জানিয়ে দেবে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের হোম ভেন্যু নিজ দেশেই থাকবে, নাকি অন্য কোনো দেশকে হোম ভেন্যু হিসেবে বেছে নেবে। তবে ভেন্যু এবং প্রতিপক্ষ নিয়ে নয়, বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি মনযোগী থাকতে চান নিজেদের পরিকল্পনা নিয়ে। এ নিয়ে স্মলি বলেন, ভালো কিছু পেতে পরিকল্পনার বিকল্প নেই। আমরা সবসময় ভাবছি কীভাবে আরও ভালোভাবে এগিয়ে যাওয়া যায়। তবে মাঠের খেলা নিয়ে জেমি তার মতো কৌশল সাজাবে। সে ফিরলে তার সঙ্গে বাকি বিষয়গুলো নিয়ে আলাপ করবো। ‘সব ধরনের দলকে মোকাবিলার প্রস্তুতি থাকতে হবে। এশিয়ার অন্যান্য দল যত শক্তিশালী, আমি তো মনে করি সেই তুলনায় বাংলাদেশের প্রতিপক্ষ সহজ। গ্রুপের অন্তত দুই দলের সঙ্গে বাংলাদেশের ভালো করার সুযোগ আছে’- বলেন বাফুফের এই টেকনিক্যাল ডিরেক্টর। এদিকে এই ম্যাচটির আগে অন্তত দুটি প্রীতি ম্যাচ খেলার আগ্রহ প্রকাশ করেছেন হেড কোচ জেমি ডে। জেমি ডের আগ্রহের ভিত্তিতে বাফুফে চেষ্টা করছে বলে জানান সোহাগ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর