× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ আগস্ট ২০১৯, বুধবার

বাংলাদেশে কয়েকটি কারখানা থেকে পোশাক সংগ্রহ স্থগিত প্রাইমার্কের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ১১:৩৭

বাংলাদেশের বেশ কয়েকটি পোশাক কারখানা থেকে পণ্য সংগ্রহ স্থগিত করেছে আইরিশ খ্যাতনামা পোশাক ব্রান্ড প্রাইমার্ক। ওই কারখানাগুলো অনায্যভাবে শ্রমিকদের সঙ্গে চুক্তি বাতিল করেছে- এমন অভিযোগের প্রেক্ষিতে এই পদক্ষেপ নিয়েছে প্রাইমার্ক। এ খবর দিয়েছে ফ্যাশন বিষয়ক সংবাদ মাধ্যম জাস্ট-স্টাইল।

খবরে বলা হয়, এ বছরের শুরুর দিকে লেবার বিহাইন্ড দ্য ল্যাবেল নামে একটি সংগঠন একটি পিটিশনে অভিযোগ করে যে, প্রাইমার্কের পোশাক তৈরি করে বাংলাদেশে এমন কয়েকটি কারখানা থেকে মোট ৪২৭ জন শ্রমিক চাকরি হারিয়েছেন। এতে আরও বলা হয়, নিম্ন মজুরির বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ করার পর ওই শ্রমিকদের চাকরি বাতিল করা হয়। এছাড়া ৩৮২ জন শ্রমিকের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেছেন কারখানা মালিকরা। এছাড়া পদ্ধতিগতভাবে কালোতালিকাভুক্ত করায় এই শ্রমিকরা অন্য কোথাও চাকরি পাচ্ছেন না।
প্রাইমার্ক কর্তৃপক্ষ এপ্রিলের দিকে জানায়, তারা এই অভিযোগ তদন্ত করবে এবং ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ দেবে। সম্প্রতি এক ইমেইল বার্তায় প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র জানান, কোনো কারখানা তদন্তনাধীন থাকার মানে হলো সেগুলোতে নতুন কোনো অর্ডার দেওয়া হবে না। সুতরাং এই কারখানাসমূহে নতুন কোনো অর্ডার দেওয়া হবে না।
নিজেদের তদন্তে কিছু অনিয়ম ও কোড অব কনডাক্ট লঙ্ঘনের প্রমাণ পাওয়ার কথাও জানিয়েছে প্রাইমার্ক।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর