× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ আগস্ট ২০১৯, বুধবার

ফিলিপাইনে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৬২২ জনের মৃত্যু, ‘মহামারী’ ঘোষণা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ৮:১৫

ফিলিপাইনে চরম আকারে ধারণ করেছে ডেঙ্গু প্রকোপ। ইতোমধ্যে দেশটিতে এই রোগে আক্রান্ত হয়ে অন্তত ৬২২ জন প্রাণ হারিয়েছেন। এমতাবস্থা দেশটিতে মহামারী ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এ খবর দিয়েছে বিবিসি।

ফিলিপাইনের স্বাস্থ্য অধিদপ্তরের বরাত দিয়ে খবরে বলা হয়, চলতি বছরের শুরু থেকে ২০ জুলাই পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে ১ লাখ ৪৬ হাজার মানুষ। গত বছরের তুলনায় যা ৯৮ শতাংশ বেশি। জুলাই মাসের শুরুতে দেশটিতে ‘জাতীয় ডেঙ্গু সতর্কবার্তা’ জারি করা হয়। ডেশটির পশ্চিমে ভিসাইয়াস অঞ্চলে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। শুধু ওই অঞ্চলেই ২৩ হাজারের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে বিশ্বব্যাপী এই বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে।

ফিলিপাইনের স্বাস্থ্যমন্ত্রী ফ্রানসিস্কো দুকু এক বিবৃতিতে বলেন, কোন কোন এলাকায় সাহায্য বেশি দরকার তা চিহ্নিত করতেই সারাদেশে মহামারী ঘোষণা করা হয়েছে। স্থানীয় সরকার বিষয়ক ইউনিটগুলোকে সক্রিয় করা দরকার যাতে করে মহামারি চলাকালীন জরুরি তহবিল ব্যবহার করা যায়।

স্থানীয় কর্মকর্তারা বলছেন, দেশটিতে ডেঙ্গু রোগের প্রতিষেধক নিয়ে এক ধরনের ভীতি তৈরি হয়েছে। এতে পরিস্থিতি সামাল দেয়া কঠিন হয়ে গেছে।

প্রসঙ্গত, ফরাসি কোম্পানি সানাফির তৈরি একটি টিকা দেয়ার পর সেখানে ১৪ শিশুর মৃত্যু হয়। এরপর থেকে ডেঙ্গুর প্রতিষেধক গ্রহণে জনমনে আতঙ্ক সৃষ্টি হয়েছে। শিশুদের টিকা দিতে আপত্তি করছেন অনেক অভিভাবক। যদিও সানাফি এবং স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন টিকা দেয়ার সাথে শিশুদের মৃত্যুর কোনো স¤পর্ক থাকার প্রমাণ পাননি তারা। অভিভাবকেরা অন্যান্য সব অসুখের টিকা দিতেও রাজি হচ্ছেন না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর