× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ আগস্ট ২০১৯, বুধবার

সাইবার হামলা চালিয়ে ২০০ কোটি ডলার চুরি করেছে উত্তর কোরিয়া

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ আগস্ট ২০১৯, বুধবার, ১২:২৩

অস্ত্র তৈরির অর্থ সংগ্রহের জন্য সাইবার হামলা চালিয়ে উত্তর কোরিয়া বিশ্বের বিভিন্ন ব্যাংক ও ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ থেকে চুরি করেছে ২০০ কোটি ডলার। জাতিসংঘের ফাঁস হওয়া এক রিপোর্টে এ কথা বলা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে আরো বলা হয়, গোপনীয় ওই রিপোর্ট অনুযায়ী উত্তর কোরিয়া এই চুরির জন্য বিভিন্ন ব্যাংকে সাইবার হামলার মাধ্যমে অর্থ চুরি করেছে। এ বিষয়ে সূত্র বিবিসিকে নিশ্চিত করেছে, এমন ৩৫টি সাইবার হামলার বিষয়ে তদন্ত করছে জাতিসংঘ।

মঙ্গলবারও উত্তর কোরিয়া দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। দু’সপ্তাহেরও কম সময়ের মধ্যে এটি তাদের এমন চতুর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা। বুধবার এ বিষয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথভাবে যে সামরিক মহড়া চালাচ্ছে তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা সে বিষয়ে সতর্কতাবার্তা।
যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার ওই সামরিক মহড়াকে শান্তি চুক্তির লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করেছে পিয়ংইয়ং। জাতিসংঘের যে রিপোর্টটি ফাঁস হয়েছে তা পাঠানো হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উত্তর কোরিয়া অবরোধ বিষয়ক কমিটির কাছে। এতে বলা হয়েছে, বিভিন্ন রকম আর্থিক প্রতিষ্ঠান ও ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জের অর্থ চুরি করতে ক্রমবর্ধমান আকারে অত্যাধুনিক সাইবার হামলা চালিয়েছে পিয়ংইয়ং। তবে বিদেশী অর্থ চুরির এই বিষয়টি তদন্ত করছেন সাইবার বিশেষজ্ঞরা। এক্ষেত্রে তারা ভার্চুয়াল কারেন্সি বা মুদ্রা সনাক্ত করতে ব্যবহার করছেন শক্তিশালী কমপিউটার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর