× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ আগস্ট ২০১৯, সোমবার

‘পার্টটাইম’ বোলারের বিশ্ব রেকর্ড

খেলা

স্পোর্টস ডেস্ক | ৯ আগস্ট ২০১৯, শুক্রবার, ৯:৩১

নিজেকে ব্যাটসম্যান ভাবতেই পছন্দ করেন কলিন অ্যাকারম্যান। তবে টি-টোয়েন্টি ক্রিকেটের এক ম্যাচ ৭ উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন এই ইংলিশ পার্টটাইম বোলার। ইংলিশ কাউন্টিতে ভিটালিটি ব্লাস্ট আসরে বার্মিংহাম বিয়ারসের বিপক্ষে ম্যাচে এ কীর্তি গড়েন লেস্টার সিটির এ অফ স্পিনার। লেস্টারের ১৯০ রানের জবাবে শেষ ২০ রানে আট উইকেট খুইয়ে ১৩৪-এ গুটিয়ে যায় বার্মিংহাম।
প্রথম শ্রেণির ক্রিকেটে ১২১ ম্যাচে ১৭ সেঞ্চুরি আর ৪৬ ফিফটি রয়েছে তার ঝুলিতে। তবে বল হাতে অ্যাকারম্যানের শিকার  সাকল্যে ৫৮টি। আর টি-টোয়েন্টিতে ৯০ ম্যাচে তার শিকার ৩১ উইকেট। তবে বুধবার কাউন্টি ভিটালিটি ব্লাস্ট আসরে বার্মিংহামের বিপক্ষে ৪ ওভারের স্পেলে মাত্র ১৮ রানে সাত উইকেট নেন কলিন অ্যাকারম্যান।
নিজের শুরুর দুই ওভারে তিনি ১৩ রানে পেয়েছিলেন এক উইকেট। তবে শেষ দুই ওভারে ৫ রান দিয়ে ৬ উইকেট তুলে নেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে সাত উইকেট শিকারের প্রথম ঘটনা এটি।  ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে এক ইনিংসে ৬ উইকেটের কীর্তি রয়েছে  ত্রিশ জন বোলারের।
টি-টোয়েন্টিতে সেরা বোলিংয়ের রেকর্ডটি ছিল মালয়েশিয়ার স্পিনার আরুল সুপিয়াহর। ২০১১ সালে ইংলিশ কাউন্টিতেই ফ্রেন্ডস লাইফ টি-টোয়েন্টি আসরে গ্ল্যামারগনের বিপক্ষে ম্যাচে ৩.৪ ওভারের স্পেলে ৫ রানে ৬ উইকেট নিয়েছিলেন সমারসেট তারকা সুপিয়াহ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সেরা বোলিংয়ের রেকর্ড অজন্তা মেন্ডিসের। ২০১২ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৮ রানে ৬ উইকেট নিয়েছিলেন এ লঙ্কান স্পিনার।
বিশ্ব রেকর্ড গড়ে অ্যাকারম্যান নিজেই অবাক। বুধবার ম্যাচ শেষে অ্যাকারম্যান বলেন, ‘লাখো বছরেও এটা বিশ্বাস হবে না- নিজেকে সব সময় ব্যাটিং অলরাউন্ডার হিসেবেই দেখেছি। নিজের উচ্চতা ব্যবহার করে বাউন্স আদায়ের চেষ্টা করেছি। মাত্র কয়েক সেন্টিমিটার বাঁক নিলেও তা কাজে লেগেছে।’ টি-টোয়েন্টিতে অ্যাকারম্যানের সেরা বোলিং ফিগার ছিল ৩/২১।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর