× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ আগস্ট ২০১৯, বুধবার

এমপি হিসেবে শপথ নিলেন সালমা চৌধুরী

দেশ বিদেশ

সংসদ রিপোর্টার | ৯ আগস্ট ২০১৯, শুক্রবার, ৯:৩৮

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন আওয়ামী লীগের মনোনীত সালমা চৌধুরী। একাদশ জাতীয় সংসদের ৩৩৪ সংরক্ষিত মহিলা আসন ৩৪ থেকে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। সাবেক সংসদ সদস্য ও রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রয়াত ওয়াজেদ চৌধুরীর কন্যা সালমা চৌধুরী। গতকাল সংসদ সচিবালয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সালমা চৌধুরীকে শপথ বাক্য পাঠ করান। শপথ অনুষ্ঠানে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ ইকবালুর রহিম ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন উপস্থিত ছিলেন। শপথ গ্রহণ শেষে সালমা চৌধুরী রীতি অনুযায়ী শপথ বইয়ে স্বাক্ষর করেন। জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান শপথ গ্রহণ অনুষ্ঠানটি পরিচালনা করেন। সালমা চৌধুরী এ নির্বাচনে একমাত্র বৈধ প্রার্থী হওয়ায় গত রোববার রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন তাকে নির্বাচিত ঘোষণা করেন।
এর আগে তাকে বৈধ প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়। এরপর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১লা আগস্ট তিনি প্রার্থিতা প্রত্যাহার না করায় এবং অপর কোন প্রার্থী না থাকায় তাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়। উল্লেখ্য,গত ৯ই জুলাই রুশেমা ইমাম মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করা হয়। এ অবস্থায় ১৮ই জুলাই আসনটিতে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন আইন অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রাপ্ত আসন অনুসারে দলগুলোর মধ্যে সংরক্ষিত আসন বণ্টন করে দেয় নির্বাচন কমিশন। সে অনুযায়ী ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগের ৪৩টি, জাতীয় পার্টির চারটি, বিএনপির একটি, ওয়ার্কার্স পার্টির একটি এবং স্বতন্ত্ররা একটি আসন পায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর