× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ আগস্ট ২০১৯, বুধবার
দিল্লিতে রেলমন্ত্রীর প্রস্তাব

মৈত্রী ও বন্ধন ট্রেন আরো বেশি দিন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ আগস্ট ২০১৯, শুক্রবার, ১২:৩৩

 বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচলকারী মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস সপ্তাহে আরো বেশি দিন চলাচলের প্রস্তাব করেছে বাংলাদেশ। ভারতে বাংলাদেশী রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ভারতীয় রেলামন্ত্রীর সঙ্গে বৈঠক করে বলেছেন ঢাকা চায় আরো বেশি কানকটিভিটি। প্রতিদিন রেল চলাচল আরো বাড়ুক। এখন দুটি ট্রেন ভারত এবং বাংলাদেশকে যুক্ত করে চলছে। মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি কলকাতা ও ঢাকা এবং বন্ধন এক্সপ্রেস কলকাতা ও খুলনার মধ্যে চলাচল করছে। খবর আউটলুক ইন্ডিয়ার। মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, ভারত ও বাংলাদেশ দুই দেশের মধ্যে চলমান মৈত্রী এবং বন্ধন এক্সপ্রেস ট্রেনের চলাচল আরো বাড়ানোর লক্ষ্যে কাজ করছে। বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন মি. গোয়েলের সাথে এক সাক্ষাতকালে প্রস্তাব করেছিলেন যে, দুই দেশের মধ্যে আরও বেশি কানেকটিভিটির জন্য ট্রেনের ফ্রিকোয়েন্সি বাড়াতে হবে।
সুজন বলেন, প্রযুক্তি ও প্রশিক্ষণের জন্য বাংলাদেশ ভারতের দিকে নজর দিচ্ছে যাতে তার নিজস্ব রেল নেটওয়ার্ক পুনরুদ্ধার করা যায়। আমরা ভারতকে মৈত্রী এবং বাঁধনের ফ্রিকোয়েন্সি বাড়ানোর প্রস্তাব করেছি যাতে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হয়। বাংলাদেশ বন্ধন এক্সপ্রেস সপ্তাহে চার থেকে ছয় দিন চলাচল দেখতে আগ্রহী। এবং বন্ধন এক্সপ্রেস বর্তমানে এক দিন চলছে। বাংলাদেশী মন্ত্রী আপাতত তিন দিন বাড়ানোর প্রস্তাব করেছেন। আমরা মৈত্রী এবং বন্ধন এক্সপ্রেস ট্রেনগুলির ফ্রিকোয়েন্সি বাড়ানোর দিকে কাজ করছি। আমরা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শেয়ারড এজেন্ডা বাস্তবায়নের স্বপ্নকে এগিয়ে নিতে চাই। আমাদের পররাষ্ট্রমন্ত্রী (মি. জয়শঙ্কর) শিগগিরই বাংলাদেশ সফর করবেন। আশা করা হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন অক্টোবরে। ভারতীয় রেল মন্ত্রী মি. গোয়েল তাদের বৈঠক শেষে নয়দিল্লিতে সাংবাদিকদের এসব কথা বলেন । তিনি বলেন, আমাদের বৈঠকে আমরা বিভিন্ন প্রকল্পের গতি বাড়ানো সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। আমরা যাতে সিস্টেমকে আরও বেগবান করতে চাই যাতে অহেতুক কোথাও কোনও বিলম্ব না ঘটে। মন্তব্য করেছেন মি. গোয়েল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর