× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ আগস্ট ২০১৯, সোমবার

গুরুতর অসুস্থতার মধ্যে উত্তরসূরি নির্বাচিত করলেন আইএস নেতা বাগদাদি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ আগস্ট ২০১৯, শুক্রবার, ২:১৭

নিজের উত্তরসূরির নাম ঘোষণা করলেন ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্ট (আইএস) এর নেতা আবু বকর আল বাগদাদি। আইএস’র বার্তা সংস্থা আমাক’এ মঙ্গলবার প্রকাশিত এক বিবৃতিতে তিনি জানান, ইরাকের মসুল শহরের তাল আফার জেলার সাবেক বাসিন্দা আবদুল্লাহ কারদাশই হবেন পরবর্তী আইএস প্রধান। এ খবর দিয়েছে বার্তা সংস্থা আনাদলু।

ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্ত সন্ত্রাসবিরোধী ইউনিট ফ্যালকন্স ইন্টেলিজেন্স সেল’র প্রধান আবু আলী আল-বাসরি জানান, সিরিয়ায় অবস্থান করছেন বাগদাদি। তিনি গুরুতর অসুস্থ। ফ্যালকন ইন্টেলিজেন্স সেলের এক অভিযানে ক্ষেপণাস্ত্রের টুকরার আঘাতে আহত হন বাগদাদি। এরপর থেকে প্যারালাইসিস হয়ে আছে তার শরীরের কিছু অংশ। গত বছর সিরিয়ার হাজিন অঞ্চলে এক গোপন বৈঠক করছিলেন বাগদাদি।
ওই বৈঠকে হামলা চালায় ফ্যালকন ইন্টেলিজেন্স এজেন্সি ও জোট বাহিনী। ওই হামলায় গুরুতরভাবে আহত হন বাগদাদি। এরপর থেকেই তার উত্তরসূরির কথা ভাবা হচ্ছে। সম্প্রতি গোয়েন্দা হুমকি নিয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছেন তিনি।

ইরাকের নিরাপত্তা বিশেষজ্ঞ ফাদহিল আবু রাঘিফ বলেন, বাগদাদির নির্বাচিত উত্তরসূরি কারদাশ পূর্বে বাসরা গভর্নরেটের বুক্কা কারাগারে আটক ছিল। পূর্বে তিনি আল-কায়েদার সদস্য ছিলেন। তিনি মসুলের কলেজ অব ইমাম আল-আধাম আবু হানিফা আল-নু’মানিন থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

রাঘিফ আরো বলেন, আইএস এর প্রাক্তন দ্বিতীয় সর্বোচ্চ নেতা আবু আলা আল-আফরির ঘনিষ্ঠ সহচর ছিলেন কারদাশ। ২০১৬ সালে আফরির মৃত্যু হয়। কারদাশের বাবা ছিলেন একজন ¯পষ্ট ও যৌক্তিক বাগীশ। কিন্তু কারদাশ একজন নির্মম, কর্তৃত্ববাদী ও চরমপন্থি। মসুল আইএসের দখলে যাওয়ার পর সবার আগে বাগদাদীর প্রতি আনুগত্য প্রকাশ করেন তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর