× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৩ জুলাই ২০২০, সোমবার

এগিয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড়, চীনে রেড এলার্ট জারি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ আগস্ট ২০১৯, শনিবার, ৮:০৬

তাইওয়ানে তাণ্ডব চালানো শেষে চীনের দিকে তীব্র গতিতে এগিয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় লেকিমা। চীনের পূর্বাঞ্চলীয় উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। ইতিমধ্যে সেখানে রেড এলার্ট জারি করেছে কর্তৃপক্ষ। বর্তমানে প্রতি ঘণ্টায় ১৯০ কিলোমিটার গতিতে ধেয়ে চীনের দিকে যাচ্ছে লেকিমা। বিশেষজ্ঞরা বলছেন, শনিবার ঝজিয়াং প্রদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। এ খবর দিয়েছে বিবিসি।
চীনের জরুরি অবস্থা বিষয়ক মন্ত্রণালয়কে উদ্ধৃত করে খবরে বলা হয়, ঘূর্ণিঝড়ের কবলে পড়ার ঝুঁকিতে থাকা পুরো অঞ্চলজুড়ে জরুরি সেবাদানকারীদের মোতায়েন করা হয়েছে। সাংহাইয়ের উপকূল থেকে মানুষজনকে সরে যেতে বলা হয়েছে। ইয়াংজি নদীর পূর্বাংশে ও ইয়েলো নদীর আশপাশের অঞ্চলে বুধবার পর্যন্ত বন্যা সতর্কতা জারি করা হয়েছে।
জিয়াংসু প্রদেশ ও শাংদং প্রদেশও ঝুঁকিতে রয়েছে। ইতিমধ্যেই যোগাযোগ ব্যবস্থাও সীমিত করা হয়েছে। ইয়াংজি ব-দ্বীপ অঞ্চলের একাধিক ট্রেন বাতিল করা হয়েছে।
প্রসঙ্গত, বর্তমানে ক্যাটাগরি দুই পর্যায়ের ঘূর্ণিঝড় হিসেবে প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে অবস্থান করছে লেকিমা। বুধবারের শেষের দিকে সুপার টাইফুনে রূপ নেয় ঘূর্ণিঝড়টি। এর আঘাতে তাইওয়ানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে ৪০ হাজার বাড়িঘর। বাতিল হয়ে যায় দেশের দ্রুত গতিসমপন্ন রেল সেবা। এমনকি জাপানেও এর প্রভাব পড়ে। প্রায় ১৪ হাজার বাড়িঘরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।
এদিকে, পূর্বাঞ্চলে নর্দার্ন মারিয়ানা দ্বীপপুঞ্জে তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় ক্রোসা। আগামী সপ্তাহে ঘূর্ণিঝড়টি জাপানে আঘাত হানার কথা রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর