× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ আগস্ট ২০১৯, রবিবার

তাজিকিস্তানে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ মিশন

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১০ আগস্ট ২০১৯, শনিবার, ৮:১২

সামনে দুটি বাছাই পর্ব বাংলাদেশ ফুটবল দলের। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই। তারুণ্য নির্ভর দল গঠন করতে চান বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। আগামী ১০ই সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বাছাইপর্ব শুরু করবে বাংলাদেশ। কাতার, সংযুক্ত আরব আমিরাত ঘুরে শেষ পর্যন্ত নিজেদের হোম ভেন্যু হিসেবে তাজিকিস্তানকে রাজি করাতে পেরেছে আফগানিস্তান। ১০ই সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবেতে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ‘ই’ গ্রুপে আফগানিস্তান ছাড়াও বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, কাতার ও ওমান। এই গ্রুপে আফগানিস্তান ও ভারতের বিপক্ষে কেবল ভালো করার সম্ভাবনা দেখছেন বাংলাদেশে কোচ জেমি ডে।
গ্রুপের তুলনামূলক এই সহজ দুই প্রতিপক্ষ প্রস্তুতি শুরু করলেও বাংলাদেশের প্রস্তুতি শুরুর খবর নেই। কোচ ছুটি কাটিয়ে কবে ফিরবেন তাও পরিস্কার করে বলতে পারছে না বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
এ অঞ্চলের ফুটবলে বাংলাদেশের প্রধান প্রতিপক্ষ ভারত হলেও তারা এখন অনেক এগিয়ে গেছে। সেই ভারত শুরু করে দিয়েছে তাদের বিশ্বকাপ প্রস্তুতি। অথচ বাংলাদেশের কোচ কাটাচ্ছেন ছুটি। ভারত বিশ্বকাপ ও এশিয়ান কাপের এই বাছাইয়ের জন্য ইতিমধ্যে ক্যাম্পের দল ঘোষণা করেছে। ভারতের ক্রোয়াট কোচ ইগোর স্টিম্যাক প্রাথমিক ক্যাম্পের জন্য ৩৪ সদস্যের দল ঘোষণা করেছেন। তারুণ্য ও অভিজ্ঞতার মিশেলে গড়া ভারতের প্রাথমিক দল। তারা বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচ খেলবে ৫ই সেপ্টেম্বর ওমানের বিপক্ষে। এটি ভারতের হোম ম্যাচ। গুয়াহাটিতে হবে তাদের প্রথম ম্যাচটি। বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ১০ই সেপ্টেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে। ম্যাচটির জন্য বাংলাদেশের দল কেমন হতে পারে জানতে চাইলে ছুটিতে থাকা বাংলাদেশের ইংলিশ কোচ জেমি ডে বলেন ‘একটা তারুণ্য নির্ভর দল গঠন করতে চাই। যারা শেষ ১৪ মাসে ঘরোয়া ফুটবলের প্রতিটা ম্যাচে নিজেদের উজাড় করে দিয়েছেন। তারাই শুধু বিশ্বকাপ বাছাইপর্ব খেলার আশা করে।’ জেমির সেই তরুণেরা কারা হবেন, তা ঈদের আগেই দল ঘোষণার মাধ্যমে জানাবে বাফুফে। তবে স্পষ্টভাবে তো বলেই দিয়েছেন শেষ ১৪ মাসে প্রতিটি ম্যাচে নিজেদের সেরাটা দেওয়া তরুণেরাই ঠাঁই পাবেন দলে। সে হিসেবে জেমির অধীনে আগে যারা খেলেছেন, তাদের প্রাধান্যই বেশি থাকবে বলে বোঝা যাচ্ছে। সে ক্ষেত্রে বিশ্বকাপ ও এশিয়ান কাপ মিশনে বাংলাদেশের লড়াইয়ে পুঁজি হতে পারে অনূর্ধ্ব-২৩ দলের ফুটবলাররা। যারা এশিয়ান গেমস ও এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্ব মাতিয়েছেন। বিশ্বকাপ বাছাইপর্ব শুরু করতে যাওয়া মানেই খাতা কলমে টিকে আছে বাংলাদেশের বিশ্বকাপ খেলার সম্ভাবনা। যদিও সেখানে পা রাখা বাংলাদেশের ফুটবলারদের কাছে অনেকটা ‘মিশন ইমপসিবল’। তাই বাছাইপর্বটা তরুণদের অভিজ্ঞতা অর্জনের মঞ্চ হিসেবে নিচ্ছেন জেমি, ‘তরুণদের জন্য বাছাইপর্বটা হবে দুর্দান্ত অভিজ্ঞতা অর্জনের মঞ্চ। আমি অপেক্ষা করছি বড় দলগুলোর বিপক্ষে তরুণ খেলোয়াড়েরা কেমন প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারে।’ এদিকে বাফুফে সূত্রে জানাগেছে আফগানিস্তানের ম্যাচ সামনে রেখে এই মাসের তৃতীয় সপ্তাহে অনুশীলন শুরু হবে বাংলাদেশের। এরইমধ্যে ঢাকায় আসবেন এই ইংলিশ কোচ। ক্যাম্পের শুরু দেশে হলেও শেষটা বাইরে হওয়ার কথা শোনা যাচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর