× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৫ জুলাই ২০২০, রবিবার

পাকিস্তান ছেড়েছেন ভারতীয় হাই কমিশনার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ আগস্ট ২০১৯, রবিবার, ৯:৫৪

কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ ছেড়েছেন ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়া। শনিবার তার দোহা হয়ে ভারতে ফেরার কথা। গত সোমবার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় ভারত। এর ফলে ক্ষিপ্ত পাকিস্তান বহিষ্কার করে ভারতীয় হাই কমিশনারকে। এর মধ্য দিয়ে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। একই সঙ্গে সব রকম সাংস্কৃতিক বিনিময় নিষিদ্ধ করেছে তারা। স্থগিত করেছে ভারতের সঙ্গে বাণিজ্য।

অনলাইন জি নিউজ বলছে, শনিবার অজয় বিসারিয়াকে ইসলামাবাদে ইন্ডিয়া হাউজে বিদায় দেন ভারতীয় হাই কমিশনের সব কর্মকর্তা ও অফিসাররা।
ওদিকে ভারতে দায়িত্ব নেয়ার জন্য নতুন পাকিস্তানি হাই কমিশনার নিয়োগ দেয়া হয়েছে মইনুল হককে। কিন্তু তাকে ভারতে পাঠানোর সিদ্ধান্ত স্থগিত করেছে ইসলামাবাদ। পাকিস্তানের এমন সিদ্ধান্তকে ভারত একতরফা বলে অভিহিত করেছে। বলেছে, এ বিষয়ে নয়া দিল্লির সঙ্গে কোনো আলোচনা করে নি ইসলামাবাদ। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেছেন, পাকিস্তান যে পদক্ষেপ নিয়েছে তা একতরফা। সমঝোতা এক্সপ্রেস, বাণিজ্যিক সম্পর্ক, হাই কমিশনারকে প্রত্যাহার সহ যেসব ইস্যুতে তারা সিদ্ধান্ত নিয়েছে তা নিয়ে তারা আমাদের সঙ্গে কোনো পরামর্শ বা আলোচনা করে নি। তারা যে সিদ্ধান্ত নিয়েছে তার জন্য আমরা অনুতাপ প্রকাশ করি। পাকিস্তান যেসব ঘোষণা দিয়েছে তা আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য অত্যন্ত উদ্বেগের চিত্র ফুটিয়ে তোলে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর