× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৩ জুলাই ২০২০, সোমবার

কাশ্মীরিদের প্রতি ঈদ উৎসর্গ করেছে পাকিস্তান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ আগস্ট ২০১৯, সোমবার, ৪:১৯

 ‘দখলীকৃত’ কাশ্মীরের প্রতি এবারের পবিত্র ঈদুল আযহা উৎসর্গ করেছে পাকিস্তান। দেশজুড়ে মানুষ বিভিন্ন মসজিদ ও ঈদগাহে পবিত্র ঈদের নামাজ আদায় করেছেন। সরকার তাদের প্রতি আগে থেকেই আহ্বান জানিয়েছিল অতি সাধারণভাবে ঈদ উদযাপনের। এ বছর তারা ‘ভারত দখলীকৃত কাশ্মীরে’ বসবাসকারীদের প্রতি সংহতি প্রকাশ করেছেন এভাবে। বার্তা সংস্থা রয়টার্সকে উদ্ধৃত করে অনলাইন ডন এ খবর দিয়েছে।

গত ৫ই আগস্ট ভারত তার সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাদ দিয়ে জম্মু ও কাশ্মীরের স্বায়ত্তশাসন কেড়ে নেয়। তা করার আগে তড়িঘড়ি করে ভারত সরকার কাশ্মীরি নেতাদের গৃহবন্দি করে, পরে গ্রেপ্তার করে। জারি করে কারফিউ।
ভারতের এসব উদ্যোগকে একতরফা ও অবৈধ আখ্যায়িত করে কড়া প্রতিবাদ জানায় পাকিস্তান। এরই মধ্যে পাকিস্তানে নিযুক্ত ভারতের হাই কমিশনার অজয় বিসারিয়াকে বহিষ্কার করেছে পাকিস্তান। তিনি ফিরে এসেছেন ভারতে। এ ছাড়া নয়া দিল্লির সঙ্গে সব বাণিজ্য স্থগিত করেছে পাকিস্তান। এমন অবস্থায় পবিত্র ঈদুল আযহা আদায় করতে আজাদ জম্মু-কাশ্মীরের রাজধানী মুজাফফরাবাদে একটি মসজিদে নামাজ আদায় করতে যান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনি সেখানে মুসল্লিদের উদ্দেশে বলেছেন, আমি এখানে এসেছি আপনাদের প্রতি পাকিস্তানের সংহতি প্রকাশ করতে। দক্ষিণের শহর করাচিতে মুসল্লিরা তাদের প্রার্থনা উৎসর্গ করেছেন কাশ্মীরিদের প্রতি। সেখানকার বাসিন্দা মোহাম্মদ আদনান বলেছেন, কাশ্মীরি ভাইদের সঙ্গে আমরা একত্রিত আছি। তাদের ব্যথা, বেদনা আমাদেরকে স্পর্শ করছে। আজ মসজিদের ভিতরে তাদের জন্য বিশেষ প্রার্থনা করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর