× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ আগস্ট ২০১৯, রবিবার

আজাদ কাশ্মীরে নামাজ আদায় করলেন শাহ মেহমুদ কুরেশি, বিলাওয়াল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ আগস্ট ২০১৯, সোমবার, ৪:৩৭

কাশ্মীরি জনগণের প্রতি সংহতি প্রকাশ করতে আজাদ জম্মু-কাশ্মীরে ছুটে এসেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ও বিরোধী দল পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি। এখানে পবিত্র ঈদুল আযহা আদায় ও কাশ্মীরিদের সঙ্গে সংহতি প্রকাশ করতে তারা আলাদা আলাদাভাবে রোববার রাতে আজাদ জম্মু কাশ্মীরের রাজধানী মুজাফফরাবাদে পৌঁছেন। তারা আজাদ জম্মু কাশ্মীরের প্রধানমন্ত্রী রাজা ফারুক হায়দারের সঙ্গে একত্রে সোমবার পবিত্র ঈদুল আযহা আদায় করেন। এরপর তারা ওই অঞ্চলে এই উৎসব পালন করছিলেন। এ খবর দিয়েছে অনলাইন ডন।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরকে বলা হয় আজাদ জম্মু কাশ্মীর। এখানে নামাজ আদায় শেষে এক র‌্যালিতে পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, তিনি কাশ্মীরিদের অভিনন্দন জানাতে চান। কারণ, তিনি চীনের কাছ থেকে সফলতার সঙ্গে পাওয়ার অব এটর্নি আদায় করতে পেরেছেন।
তিনি আরো বলেন, চীন সরকার আমাকে আরো বলেছে, আমি যেন প্রধানমন্ত্রী ইমরান খানকে বলি যে, তিি যখন জাতিসংঘে কাশ্মীর ইস্যু তুলবেন তখন তাকে সমর্থন দেবে চীন। নিজেদের অঞ্চলকে রক্ষা করতে গিয়ে যেসব সেনা শহীদ হয়েছেন তাদের প্রতি কুরেশি শ্রদ্ধা প্রকাশ করেন। এ সময় তিনি কাশ্মীরি জনগণকে পাকিস্তানের সমর্থনের নিশ্চয়তা দেন।

কাশ্মীর ইস্যুতে তিনি পাকিস্তানের রাজনৈতিক দলগুলোকে একত্রিত হওয়ার আহ্বান জানান। বলেন, এ ইস্যুতে অবশ্যই পাকিস্তানকে ঐক্যবদ্ধ হতে হবে। তার ভাষায়, আমাদের মতপার্থক্য আছে। কিন্তু কাশ্মীর ইস্যুতে কোনো মতপার্থক্য নেই। যদি থাকতো তাহলে একটি যৌথ প্রস্তাবনা পার্লামেন্টে পাস হতো না। তিনি আরো বলেন, সব সময়ই ভারত কাশ্মীর সমস্যাকে দ্বিপক্ষীয় সমস্যা আখ্যায়িত করে এর সমাধানের পথকে সংকীর্ণ করে দিয়েছে। ৯/১১ এর পর ভারত চতুরতার সঙ্গে কাশ্মীদের আত্মনিয়ন্ত্রণের অধিকারের লড়াইকে সন্ত্রাস হিসেবে চালিয়ে দেয়ার চেষ্টা করেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর