× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ আগস্ট ২০১৯, রবিবার

কাশ্মীর নিয়ে উদ্বেগ ইরানের প্রেসিডেন্টের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ২:৫৪

 ‘দখলীকৃত জম্মু-কাশ্মীরে’ নিরাপরাধ মানুষকে হত্যা, নৃশংসতার জন্য উদ্বেগ প্রকাশ করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। রোববার এক টেলিফোন সংলাপে এমন উদ্বেগের কথা জানান তিনি পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানকে। ইমরান খানের অফিস থেকে ইস্যু করা এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। জম্মু কাশ্মীরের উত্তেজনায় ইমরান খান বিশ^নেতাদের দ্বারস্থ হওয়ার চেষ্টা করছেন। তারই প্রেক্ষিতে ইরানের প্রেসিডেন্টকে ফোন করা হয়েছিল। ওই ফোনালাপে দখলীকৃত জম্মু কাশ্মীরের মর্যাদা পাল্টে দেয়ার ক্ষেত্রে ভারতের উদ্যোগের বিষয়টি জোর দিয়ে তুলে ধরেন ইমরান খান। জানান, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুল্যুশন লঙ্ঘন করা হয়েছে এর মাধ্যমে। ভারতীয় বাহিনী দমনপীড়নের অংশ হিসেবে গণহত্যা চালানোর হুমকি দিচ্ছে বলে তিনি উল্লেখ করেন।
এক্ষেত্রে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের ভূমিকা পালন করার আহ্বান জানান এবং কাশ্মীরে ওই নির্যাতন বন্ধে জরুরি ভিত্তিতে পদক্সেপ নিতে আহ্বান জানান। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিকে কাশ্মীর সমস্যা সমাধানে পাকিস্তানের আগ্রহের বিষয়ে অবহিত করেন ইমরান খান। এক্ষেত্রে ভারতের প্রতি বার বার আহ্বান ও উদ্যোগ নেয়ার কথা তুলে ধরেন তিনি। বলেন, আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা অনুসারে এই সমস্যার সমাধান করার কথা বলা হয়েছে।
জবাবে প্রেসিডেন্ট রুজানি আঞ্চলিক উত্তেজনা সর্বনি¤েœ রেখে সম্ভাব্য সব উপায় অবলম্বনের পরামর্শ দেন। তিনি বলেন, কাশ্মীরের মুসলিমদের অবশ্যই তাদের আইনি অধিকার ব্যবহারের সুযোগ থাকতে হবে। তাদেরকে শান্তিতে বসবাস করতে দিতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর