× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ আগস্ট ২০১৯, বুধবার

গাছের সঙ্গে শত্রুতা

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে | ১৫ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ৮:৪১

গাছের সঙ্গেও চরম শক্রতার বহিঃপ্রকাশ ঘটেছে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায়। সেখানে শাহিনুর রহমান সবুজ নামে এক যুবকের আমবাগানের ভিন্ন প্রজাতির প্রায় ৩০০ আমের গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। গতকাল ভোরে উপজেলার পলিরামদেবপুর এলাকায় এই ঘটনা ঘটে। শাহিনুর রহমান সবুজ এ অঞ্চলের ছাত্রলীগের সভাপতির দায়িত্বে রয়েছেন। মো. শাহিনুর রহমান সবুজ নবাবগঞ্জ থানায় একটি অভিযোগ দিয়েছেন। সরজমিনে গিয়ে দেখা যায়, ওই আমবাগানে সারি সারি আমগাছ মাথা নুয়ে পড়ে রয়েছে। গাছগুলোকে ধারালো অস্ত্র দিয়ে কাটা হয়েছে। বাগানের দক্ষিণ দিকে কিছু আমগাছ দাঁড়িয়ে আছে।
বাগানের পাশে রুবেল মিয়া নামে এক কৃষক বলেন, গাছ কাটা আর মানুষ খুন করা একই কথা। মানুষের সঙ্গে মানুষের শক্রতা থাকতেই পারে কিন্তু গাছের সঙ্গে এমন শত্রুতা ঠিক হয়নি। বাগান মালিক শাহিনুর রহমান সবুজ জানান, পাঁচ একর জায়গা নিয়ে বাগানটির অবস্থান। বাগানে ৪০০ বিভিন্ন প্রজাতির আমগাছ ছিল। যেগুলোতে এবার আম এসেছিল। আমগাছগুলো বয়স প্রায় ৩ বছর হয়েছিল। কিন্তু কে বা কারা রাতের আঁধারে প্রায় ৩০০ বিভিন্ন প্রকার আমগাছ কেটে ফেলেছে এটা আমার জানা নেই। তিনি বলেন, এর আগেও ওই বাগানের প্রায় ৭ শতাধিক আমগাছসহ বিভিন্ন প্রকার ফলদ গাছ কেটে ফেলেছিল দুর্বৃত্তরা। নবাবাগঞ্জ থানার ওসি সুব্রত কুমার সরকার জানান, গাছ কাটার বিষয়ে এখনো কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর