× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ আগস্ট ২০১৯, বুধবার
জয়শঙ্কর আসছেন সোমবার

কাশ্মির ইস্যু ভারতের অভ্যন্তরীণ-মনে করে ঢাকা

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার | ১৪ আগস্ট ২০১৯, বুধবার, ৮:৫৯

কাশ্মির ইস্যুটি একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মনে করে ঢাকা। এ নিয়ে এখনও দিল্লি আনুষ্ঠানিকভাবে ঢাকাকে কিছু জানায়নি। অন্য কোন রাষ্ট্রের তরফেও বিষয়টি বাংলাদেশের বিবেচনায় উপস্থাপন করা হয়নি। কূটনৈতিক সূত্রগুলো মানবজমিনকে এ তথ্য নিশ্চিত করেছে।  জানিয়েছে, এই মুহুর্তে ঢাকা ও দিল্লির সংশ্লিষ্ট কর্মকর্তারা বিদেশমন্ত্রী ড. এস জয়শঙ্করের প্রতীক্ষিত বাংলাদেশ সফরের প্রস্তুতি চূড়ান্ত করতে ঘনিষ্ঠ আলোচনায় রয়েছেন। পূর্বে প্রস্তাবিত তারিখের চেয়ে বিদেশমন্ত্রীর ঢাকা সফর ২৪ ঘণ্টা এগিয়ে এসেছে। নতুন সূচি অনুযায়ী মন্ত্রী জয়শঙ্কর ১৯শে আগষ্ট অর্থাৎ আগামী সোমবার ঢাকা পৌঁছাচ্ছেন। পরদিন ২০শে আগস্ট মঙ্গলবার হবে তার সফরের মূল আলোচনা। এদিন পররাষ্ট্র মন্ত্রী ড. একে  আবদুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।
এখন পর্যন্ত এ দু’টি বৈঠকের সময়ক্ষণ চূড়ান্ত হয়েছে জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্রগুলো দাবি করেছে, বাংলাদেশ ও ভারতের মধ্যকার কোন আলোচনায়, কোন ফর্মেই কাশ্মির ইস্যুটি আসেনি। বিদেশমন্ত্রীর ঢাকা সফরেও এটি উত্থাপনের সম্ভাবনা কম বলে ধারণা তাদের। ফলে এ ইস্যুতে আগ বাড়িয়ে ঢাকা কিছুই বলবে না।

উল্লেখ্য, জুলাই’র সমাপনীতে এক সংবাদ ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানিয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী ২০শে আগস্ট শুভেচ্ছা সফরে ঢাকায় আসতে পারেন। পররাষ্ট্রমন্ত্রী মোমেন এ-ও জানিয়েছিলেন, আগামী অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুপক্ষীয় এক আয়োজনে অংশ নিতে নয়াদিল্লি সফর করবেন। সেই সঙ্গে তিনি ভারতের প্রধানমন্ত্রীসহ দেশটির শীর্ষ নেতৃত্বের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করবেন। দিল্লির বিদেশমন্ত্রীর ঢাকা সফরে দুই দেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনার পাশাপাশি বাংলাদেশের সরকার প্রধানের নয়াদিল্লি সফর প্রস্তুতি নিয়েও কথা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
রিপন
১৪ আগস্ট ২০১৯, বুধবার, ৯:১১

আমরা গণমানুষ একে মোটেই ভারতের অভ্যন্তরীণ কোন জগত-বিচ্ছিন্ন বিষয় মনে করি না।

অন্যান্য খবর