× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

ইরানের ট্যাংকার ছেড়ে না দিতে জিব্রালটার কর্তৃপক্ষকে অনুরোধ যুক্তরাষ্ট্রের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৬ আগস্ট ২০১৯, শুক্রবার, ৮:৫৪

জিব্রালটার প্রণালীতে আটক ইরানি ট্যাংকার ‘গ্রেস-১’ মুক্ত করে না দিতে জিব্রালটার কর্তৃপক্ষকে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। গত ৪ঠা জুলাই বৃটিশ রয়্যাল ম্যারিন সদস্যরা সিরিয়ায় তেল পাচারের সন্দেহে ট্যাংকারটি আটক করে। এ নিয়ে ইরানের সঙ্গে বৃটেনের তীব্র বিরোধের সৃষ্টি হয়। অবশেষে বৃহসপতিবার ট্যাংকারটি মুক্ত করে দেয়ার কথা জানায় জিব্রালটার কর্তৃপক্ষ। তবে শেষ মুহূর্তে ট্যাংকারটির মুক্তি স্থগিত করতে আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, সমপ্রতি এক ঘোষণায় জিব্রালটারের অ্যাটর্নি জেনারেল ইঙ্গিত দিয়েছিলেন যে, গ্রেস-১ মুক্ত করে দেয়া হবে। তবে যুক্তরাষ্ট্রের অনুরোধের পর পরিস্থিতি পাল্টে গেছে। জিব্রালটার কর্তৃপক্ষ জানিয়েছে যে, তারা যুক্তরাষ্ট্রের অনুরোধ বিবেচনা করে দেখবে। বৃহসপতিবার এ নিয়ে স্থানীয় আদালতে একটি শুনানি অনুষ্ঠিত হবে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শুনানি শুরু হয়নি। এ বিষয়ে বৃটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো সাড়া মেলেনি।
এদিকে, জিব্রালটার সরকারের এক মুখপাত্র নিশ্চিত করেছে যে, গ্রেস-১ এর ক্যাপ্টেনসহ আটক চার কর্মীর বিরুদ্ধে সকল পুলিশি প্রক্রিয়া শেষ হয়েছে। কর্মীদের আইনজীবীরা জানিয়েছেন, ইরান সরকারের কার্যক্রমের জন্যই তাদের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া সমাপ্ত ঘোষণা করা হয়েছে। গ্রেস-১ এর ক্যাপ্টেন এক বিবৃতিতে জানিয়েছে, আমি আমার মুক্তির ব্যাপারে কৃতজ্ঞ। আমি আমার আইনি টিমের সকলের প্রতিও কৃতজ্ঞ যারা আমার মুক্তির ব্যবস্থা করেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর