× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার
মেহবুবা মুফতির মেয়ের খোলা চিঠি

‘কাশ্মীরিদের পশুর মতো খাঁচায় আটকে রাখা হয়েছে’

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৬ আগস্ট ২০১৯, শুক্রবার, ৪:৫৬

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীকে খোলা চিঠি লিখেছেন জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা। এতে কাশ্মীরের বর্তমান অবস্থাকে তিনি খাঁচার সঙ্গে তুলনা করেছেন। তার মাকে আটক করা হয়েছে দু সপ্তাহ আগে। এরপর থেকে আর তার সঙ্গে দেখা হয়নি ইলতিজার। ভারতীয় নিরাপত্তাবাহিনীর ২৪ ঘন্টা নজরদারিতে আছেন তিনি নিজেও। তাকে গৃহবন্দী করে রাখা হয়েছে বলেও দাবি করেছেন ওই খোলা চিঠিতে।

এতে তিনি লিখেছেন, কাশ্মীরিদের পশুর মতো খাঁচায় আটকে রাখা হয়েছে। একইসঙ্গে তাদের মানবাধিকার কেড়ে নেয়া হয়েছে। এমনকি এ নিয়ে তাকে সংবাদ মাধ্যমের সঙ্গে কথাও বলতে দেয়া হচ্ছে না। কথা বললে তার ফল ভালো হবে না বলেও হুমকি পেয়েছেন ইলতিজা। তাকে বহির্বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। এ নিয়ে তিনি বিষ্ময়ও প্রকাশ করেছেন। কারণ কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে হলেও, রাজনীতিতে পা রাখেননি ইলতিজা। তিনি নিজে কোনো রাজনৈতিক দলের সঙ্গে যুক্তও না। তাকে কেনো গৃহবন্দি করা হয়েছে, এ নিয়ে ভারত সরকারের তরফে এখনও পর্যন্ত কোনও জবাব মেলেনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর