× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার

এবার থার এক্সপ্রেস স্থগিত করলো ভারত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৭ আগস্ট ২০১৯, শনিবার, ১:৪৫

পাকিস্তানের সঙ্গে উত্তেজনার মধ্যেই ভারতের যোধপুরের সঙ্গে পাকিস্তানের করাচিকে সংযুক্ত করে চলাচলকারী থার লিঙ্ক এক্সপ্রেস ট্রেন স্থগিত করেছে ভারত। কয়েকদিন ধরে এই এক্সপ্রেস চলাচলে অনিয়ম করে পাকিস্তান। এরপর শুক্রবার ভারতের রেলওয়ে ওই ট্রেনটি স্থগিত ঘোষণা করে। এ খবর দিয়ে অনলাইন জি নিউজ লিখেছে, থার লিঙ্ক এক্সপ্রেস ট্রেনটি ভারতের রাজস্থানের ভগত কি কোথি রেলস্টেশন থেকে পাকিস্তানের সীমান্তবর্তী মুনাবাও পর্যন্ত যায়। সেখানে কাস্টমস ক্লিয়ারেন্সের পর যাত্রীরা সীমান্তের জিরোপয়েন্ট অতিক্রম করে। সেখান থেকে তাদেরকে থার এক্সপ্রেস নিয়ে যায় পাকিস্তানের করাচি পর্যন্ত।

উত্তর পশ্চিমাঞ্চলীয় রেলের মুখপাত্র অভয় শর্মা বলেছেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভগত কি কোথি-মুনাবাও-ভগত কি কোথি এবং মুনাবাও-জিরোপয়েন্ট-মুনাবাও চলাচলকারী থার এক্সপ্রেস স্থগিত থাকবে।

ওদিকে, ৯ই আগস্ট পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ ইসলামাবাদ থেকে ঘোষণা দেন যে, ওইদিনই ভারতের যোধপুরে শেষ ট্রেনটি যাবে। জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন সংক্রান্ত ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার প্রেক্ষিতে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের অবনমন করেছে পাকিস্তান। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। তারই মধ্যে এবার ভারত ওই ট্রেনটি চলাচল স্থগিত করল। গত সপ্তাহে রেলওয়ে আরো একটি ট্রেন স্থগিত করে। এটি সমঝোতা লিঙ্ক এক্সপ্রেস। এ ট্রেনটি চলাচল করে দিল্লি ও পাকিস্তানের পাঞ্জাবের আত্তারি পর্যন্ত। গত বৃহস্পতিবার থেকে সমঝোতা এক্সপ্রেস চলাচল স্থগিত করে রাখে পাকিস্তান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর