× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার

কাশ্মীর ইস্যুতে নিরাপত্তা পরিষদের বৈঠককে স্বাগত জানিয়েছেন ইমরান খান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ আগস্ট ২০১৯, রবিবার, ৮:২৪

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যুতে হওয়া জরুরি বৈঠককে স্বাগত জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বৈঠকের একদিন পর শনিবার এ নিয়ে টুইট করেছেন তিনি। এতে তিনি বলেন, গত ৫ দশকের মধ্যে বিশ্বের সর্বোচ্চ পর্যায়ের কূটনীতিকরা কাশ্মীর ও সেখানকার গুরুতর অবস্থা নিয়ে আলোচনা করেছেন। ইমরান খান জানান, কাশ্মীরের মানুষের নিজেদের স্বায়ত্তশাসনের পক্ষে নিরাপত্তা পরিষদের ১১টি রেজ্যুলেশন আছে। এই আলোচনার মধ্য দিয়ে কাশ্মীরের মানুষের এই অধিকারকে পুনরায় দৃঢ়ভাবে স্বীকার করে নিলো নিরাপত্তা পরিষদ। একইসঙ্গে পাক প্রধানমন্ত্রী বলেন, কাশ্মীরি জনগণের দুর্দশা কমানো ও এই রেজ্যুলেশনের বাস্তবায়নের দায়িত্ব নিরাপত্তা পরিষদেরই। এর সদস্যরা কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছেন বলেও উল্লেখ করেছেন তিনি।
এদিকে, কাশ্মীর ইস্যুতে কথা বলতে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রামপকে টেলিফোন করেছেন ইমরান খান। এ সময় ভারত-পাকিস্তানকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন ট্রামপ। শুক্রবার হওয়া ওই ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছে  হোয়াইট হাউস। জম্মু ও কাশ্মীরকে দেয়া বিশেষ মর্যাদা বিলুপ্ত করার মধ্য দিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়। এ নিয়ে এর আগেও উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছিল যুক্তরাষ্ট্র। বিষয়টি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠক হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর